Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:০৯
পাবনার ইছামতী নদী পুনরুদ্ধারের দাবি
পাবনা প্রতিনিধি:
পাবনার ইছামতী নদী পুনরুদ্ধারের দাবি

পাবনার মধ্য শহরের বুক চিরে প্রবাহিত ঐতিহ্যবাহী খরস্রোতা ইছামতি নদীটি এখন যেন শুধুই স্মৃতি। পাবনাবাসীর এক সময়ের আশীর্বাদ ইছামতি এখন দুর্ভোগের অপর নাম।

বিশ্ব নদী দিবসে এ নদীর প্রাণ ফেরানোর দাবিতে র‌্যালী ও মানববন্ধন করেছে পাবনার মানুষ। আজ সকালে পাবনা জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালীটি বের হয়ে ইছামতী নদীর তীরে এসে এক মানববন্ধনে মিলিত হয়। এ সময় পাবনা জেলা প্রশাসক রেখা রাণী বালো পাবনাবাসীর এ দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে নদীর প্রাণ ফেরাতে দ্রুত সরকারি পদক্ষেপের আশ্বাস দেন।

জানা যায়, পাবনা পৌর এলাকার মধ্য দিয়ে প্রবাহিত ৯ কিলোমিটার দৈর্ঘ্যের এই নদীটি দীর্ঘদিন সংস্কারের অভাবে অধিকাংশ এলাকা ময়লা আবর্জনায় ভরাট হয়ে গেছে। প্রভাবশালীরা নদীর উৎসমুখ ভরাট করে ফেলায় এ নদী হয়ে পড়েছে প্রাণহীন বদ্ধ খাল। অনেক স্থানেই নদীর জায়গা দখল করে গড়ে তোলা হয়েছে পাকা স্থাপনা। বদ্ধ জলাশয়ের দূষিত আর নোংরা পানি পরিণত হয়েছে মশার প্রজননকেন্দ্রে।

এ বিষয়ে পাবনার জেলা প্রশাসক রেখা রাণী বালো বলেন, নদীটি আমার নয়- এটা পাবনাবাসীর। নদীটি সচল হলে পাবনার আপামর জনগন উপকৃত হবেন। আমি পাবনা শহরের মধ্য দিয়ে প্রবাহিত নদীটি সচল করার জন্যে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাব।  

বিডি-প্রতিদিন/এ মজুমদার

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow