Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:০০
বগুড়ায় কোয়েল পাখি চাষে স্বাবলম্বী শতাধিক পরিবার
বগুড়া প্রতিনিধি:
বগুড়ায় কোয়েল পাখি চাষে স্বাবলম্বী শতাধিক পরিবার

বগুড়ায় কোয়েল পাখি লালন পালন করে আর্থিক মন্দাভাব কাটিয়ে এখন সচ্ছলতার দিকে এগিয়ে যাচ্ছেন শতাধিক পরিবার। কোয়েল পাখি খামারিরা বলছেন, সরকারিভাবে ঋণ বা সহযোগিতা পেলে বড় খামার গড়ার পাশাপাশি আরো অনেক পরিবারই এ খামার গড়ে নিজেদের আর্থিক দুরাবস্থা দূর করতে পারবে।


জানা যায়, বগুড়া শহরের সাবগ্রাম, চারমাথাসহ বেশ কয়েকটি এলাকায় গড়ে উঠেছে কোয়েল পাখির খামার। অস্থায়ী ভিত্তিতে কোয়েল পাখির বাজার গড়ে উঠেছে শহরের ২ নং ও ৩ নং রেলঘুমটির মাঝে। প্রতিদিন এই বাজারে শতশত কোয়েল পাখি এবং পাখির ডিম বিক্রি হয়ে থাকে। শহরের হোটেল রেস্টুরেন্টে পাখির চাহিদা থাকায় প্রতিদিন এ বাজার জমে উঠছে।  

বগুড়ার সাবগ্রাম এলাকার কোয়েল পাখির খামারি জামাল উদ্দিন জামাল জানান, কোয়েল পাখির চাহিদা রয়েছে বগুড়াসহ কয়েকটি জেলার নামীদামী হোটেল, মোটেল ও রেস্টেুরেন্টে। এসব চাহিদা মেটাতে বগুড়া থেকে কোয়েল পাখি ঢাকা, সিলেটসহ বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। কোয়েল পাখি লালন পালন করে আগের থেকে তার ভাল আয় হচ্ছে।

বগুড়া জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আ ম শফিউজ্জামান জানান, বগুড়ায় কোয়েল পাখি চাষ হচ্ছে। জেলার বিভিন্ন এলাকায় কোয়েল পাখির খামার ও পাইকারি বিক্রেতা হয়ে অনেক বেকার যুবক এখন আর্থিকভাবে সচ্ছল হয়েছেন। বগুড়া জেলায় দুই শতাধিক পরিবার রয়েছেন যারা কোয়েল পাখির খামার গড়ে আর্থিকভাবে সচ্ছলতা পেয়েছেন।  

বিডি-প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow