Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:০০
চাঁপাইনবাবগঞ্জে কয়েক’শ গাছ লোপাটের অভিযোগ
চাঁপইনবাবগঞ্জ প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জে কয়েক’শ গাছ লোপাটের অভিযোগ

চাঁপইনবাবগঞ্জের বাবুডাইং এলাকায় স্থানীয় ভূমি অফিসের যোগসাজসে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের লাখ লাখ টাকা মূল্যের কয়েক’শ গাছ কেটে নিচ্ছে একটি সিন্ডিকেট। বন দস্যুদের নির্মম তান্ডবে বিলুপ্ত হচ্ছে প্রকৃতির ভারাসাম্য আর রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে সরকার।

ঝিলিম ইউনিয়নের তহসিল অফিস বিষয়টি জানলেও কোন ব্যবস্থায় নেয়নি। তবে বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের দাবি গাছ নিধনের বিষয়ে তারা অবগত হয়েছেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)’র তথ্য অনুযায়ী ১৯৯২ সাল থেকে পর্যায়ক্রমে চাঁপাইনবাবগঞ্জের প্রকৃতির লীলাভূমি ও প্রস্তাবিত পর্যটন কেন্দ্র বাবুডাইং এলাকায় টিলা শ্রেণির ১’শ ৩০ বিঘা সরকারি খাস জমিতে শিশু, মেহগুনি, অর্জুনসহ বিভিন্ন জাতের ফলজ ও বনজ প্রায় সাড়ে ৮ হাজার চারা রোপন করে সবুজ বনায়ন বেষ্টনী তৈরী করা হয়। কিন্তু বেশ কিছুদিন থেকে এসব গাছ নিধন করে চলছে শরিফুল্লাহ গেঁদু ও আজিম মাষ্টারের সিন্ডিকেট। স্থানীয়দের অভিযোগ অবৈধভাবে এসব গাছ কাটতে বাঁধা দিলে তারা স্থানীয় সংসদ সদস্যে'র নাম ভাঙ্গিয়ে চালাচ্ছে এসব অপকর্ম। এ বিষয়ে জানতে শরিফুল্লাহ গেঁদুর মোবাইলে ফোন দিলে তিনি কল কেটে দিয়ে মোবাইল ফোনটি বন্ধ রাখেন।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ বিএমডিএ’র সদর জোনের সহকারি প্রকৌশলী আতিকুর রহমান জানান, বাবুডাইং সকরকারি খাস জমি। সেখানে আমরা বৃক্ষ রোপন করেছি। বিষয়টি তদন্তের পর দোষী কাউকে পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি-প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow