Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:২৬
বগুড়ায় ৬ শতাধিক মণ্ডপে দুর্গা পূজা
নিজস্ব প্রতিবেদক, বগুড়া:
বগুড়ায় ৬ শতাধিক মণ্ডপে দুর্গা পূজা

ঢাকের বাদ্য না বাজলেও পূজার আয়োজন শুরু হয়ে গেছে। সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা আসন্ন।

এলক্ষে প্রতিমা তৈরির কারিগরদের দম ফেলবার সময় নেই। ইতিমধ্যে কাঠামো তৈরি সম্পন্ন করেছেন তারা। এখন চলছে অলঙ্কার গড়ার কাজ। জেলার ৬ শতাধিক মণ্ডপে পূজা উদযাপনে প্রতিমা তৈরির ধুম পড়ে গেছে। ইতিমধ্যে কারিগররা কাঠামো তৈরির কাজ শেষ করেছেন। এখন চলছে প্রতিমার মাটির অলঙ্কার গড়া আর রঙের কাজ।
জানা যায়, চাহিদা বেশি হওয়ায় এবার প্রতিমা দাম ৪ থেকে ৫ হাজার টাকা বেড়ে গেছে। আকৃতি ভেদে প্রতিটি প্রতিমা তৈরির মজুরি নেওয়া হচ্ছে ২০ হাজার থেকে ৫৫ হাজার টাকায়। অধিক দামের কারণে অনেকেই কারিগরদের কাছে প্রতিমা তৈরি করাতে এসে ব্যর্থ মনে ফিরেও যাচ্ছেন। প্রতিমা তৈরির সামগ্রীর দাম বেড়ে যাওয়ায় এবার অধিক দামে প্রতিমা গড়তে হচ্ছে বলে দাবি কারিগরদের।
বগুড়া জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দিলীপ কুমার দেব জানান, এবার জেলায় ৬১৬ মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে বগুড়া সদর উপজেলা ৯৯টি, কাহালুতে ৩৯, নন্দীগ্রামে ৪৮, দুপচাঁচিয়াতে ৩৮, আদমদীঘিতে ৬৪, শেরপুরে ৭৩, ধুনটে ২৫, শিবগঞ্জে ৪৮, সোনাতলা ৩৯, সারিয়াকান্দিতে ২৫, গাবতলীতে ৬৪ এবং শাজাহানপুর উপজেলার ৫০ টি মন্ডপে শারদীয় দূর্গাপূজা উদযাপিত হবে। উৎসবমূখর পরিবেশে পূজা উদযাপনে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন সার্বিক সহযোগিতা করবে। এবার প্রতি মন্ডপে সরকারীভাবে ৫শ’ কেজি করে চাল বরাদ্দ হয়েছে। তিনি আরো জানান, ৭ অক্টোবর থেকে পূজা শুরু হয়ে ১১ অক্টোবর বিজয়া দশমীর মধ্যে দিয়ে উৎসবের সমাপনী হবে। ঐ দিন সন্ধার মধ্যেই প্রতিমা বিসর্জন দেয়ার জন্য কেন্দ্রিয় উদযাপন পরিষদ এবং পুলিশ প্রশাসনের পক্ষ থেকে আহবান জানানো হয়েছে। উচ্চ শব্দে গান বাজানো ও আতশবাজী বন্ধেরও আহবান জানানো হয়েছে।
বগুড়ার সিনিয়র সহকারী পুলিশ সুপার গাজিউর রহমান জানান, বগুড়ায় শারদীয় উৎসবকে আনন্দময় করে তুলতে নিরাপত্তার জন্য পুলিশ সদস্য ছাড়াও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও কাজ করবে।

র‌্যাব-১২ বগুড়া কোম্পানীর অধিনায়ক মেজর এএফএম আজমল হোসেন খান জানান, বিগত বছরের ন্যায় এবারও বগুড়ায় সুষ্ঠভাবে পূজা উদযাপনে পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করবে।

বিডি-প্রতিদিন/ ২৬ সেপ্টেম্বর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow