Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১০:৩৯
'বিয়ের বাধা' কাটাতে
পানের বরজে গোসল করে বিপাকে তরুণী!
অনলাইন ডেস্ক

পানের বরজে গোসল করে বিপাকে তরুণী!

বিয়ের সম্বন্ধ ভেঙে গেলে হতাশ পরিবার কুসংস্কারের আশ্রয় নেয়। পানের বরজে গোসল করালে 'বিয়ের বাধা' কেটে যায়, এমন ভ্রান্ত ধারণা থেকেই গোসল করানো হয় মেয়েকে। আর তারপরই বিপাকে পড়ে গেছেন অভিভাবকরা। ঘটনাটি ঘটেছে ভোলার লালমোহন ধলীগৌরনগর ইউনিয়নের কুমারখালী গ্রামে।

জানা গেছে, কুমারখালী গ্রামের মোস্তাফিজুর রহমানের নাতনির বিয়ের জন্য এসে পাত্রপক্ষ ফিরে যায়। তার বিয়ে না হওয়ায় পানের বরজে গোসল করালে 'বিয়ের বাধা' কেটে যাবে এমন চিন্তা থেকে প্রতিবেশি মো. শাহাবুদ্দিনের পানের বরজে নিয়ে গোসল করানো হয় মেয়েকে। কিন্তু পানের বরজে বিয়ে না হওয়া তরুণী গোসল করলে পানের বরজ নষ্ট হয়ে যায় বলেই বিশ্বাস বরজ মালিকের। তাই তিনি স্থানীয় মুরুব্বি, সদ্য ইউপি নির্বাচনে পরাজিত মেম্বার প্রার্থী নুরে আলমের কাছে বিচার দাখিল করেন। তরুণীর পরিবারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সালিশে জরিমানার ধার্যকৃত টাকা পরিশোধের জন্যও নির্দেশ দেয়া হয়।

গত সোমবার এ নিয়ে এলাকায় সালিশ বৈঠকও করা হয় বলে স্থানীয় সূত্রে খবর। সালিশ নুরে আলমেরে নেতৃত্বে এলাকার আলাউদ্দিন মোল্লা, মুজাম্মেল মিয়া, রহিম, আ. করিমসহ কয়েকজন বৈঠক করে পানের বরজের ক্ষতিপূরণ বাবদ ৫০ হাজার টাকা জরিমানা ধার্য করেন। জরিমানার টাকা মঙ্গলবার দিতে হবে বলেও প্রধান সালিশ নুরে আলম জানিয়ে দেন।

 

বিডি-প্রতিদিন/ ২৮ সেপ্টেম্বর, ২০১৬/ অাফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow