Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২ অক্টোবর, ২০১৬ ১৯:১৯
বাগেরহাটের শিশু শিক্ষার্থী বর্ণালীর বিশ্ব জয়
শেখ আহসানুল করিম, বাগেরহাট:
বাগেরহাটের শিশু শিক্ষার্থী বর্ণালীর বিশ্ব জয়

বাগেরহাটের প্রত্যন্ত গ্রামের শিশু শিক্ষার্থী বর্ণালী বাগচী গ্লোবাল আর্ট চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড ২০১৬ অর্জন করেছে। ছবি একে শিশু শিক্ষার্থীর এই বিশ্বজয়ে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে খুশির জোয়ার বইছে। বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) বিশ্বের বিভিন্ন দেশের দারিদ্রপীড়িত শিশুদের নিয়ে ২০১৪ সাল থেকে এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে। বিশ্বের ১৪টি দেশের সেরা পাঁচটি করে ছবি এই প্রতিযোগিতায় অংশ নেয়। ১৪ দেশের সেরা ৭০টি ছবির মধ্যে আটটি চ্যাম্পিয়ন হয়। এরমধ্যে দু'টি ছবি বাংলাদেশের দুই শিশু শিক্ষার্থীর আকা ছবি।

বাগেরহাটের ফকিরহাট উপজেলার মুলঘর ইউনিয়নের মায়ারখালী গ্রামের বিকাশ বাগচীর মেয়ে বর্ণালী বাগচী। সে কলকলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী। কলকলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী বর্ণালী বাগচীর হাতে ১০০ ডলারের সমপরিমান পুরস্কার ও সনদপত্র তুলে দেওয়া হয়েছে। এছাড়া বিদ্যালয়ের প্রধান শিক্ষকের হাতে ২০০ ডলারের সমপরিমাণ অর্থ তুলে দেন ডব্লিউএফপি ও শিক্ষা কর্মকর্তারা।

শিক্ষার্থী বর্ণালী বাগচী বলেন, ''আমি বড় হয়ে আর্টিস্ট (চিত্র শিল্পী) হতে চাই। আমার মত অনেক শিক্ষার্থী যেন লেখাপড়ার পাশাপাশি ছবি আকেঁ। ''

বর্ণালীর মা লাভলী বিশ্বাস বলেন, গ্রামে বসবাস করে ছবি একে আমার মেয়ে দেশের সুনাম কুড়িয়ে আনবে তা আমরা ভাবতেও পারিনি। আমি চাই আমার মেয়ে দেশের একজন বড় চিত্রশিল্পী হবে, এজন্য সকলের কাছে দোয়া কামনা করছি।
 
কলকলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিরামন মন্ডল বলেন, গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরে বর্ণালী যে ছবি একেঁছে এবং সেই ছবি বিশ্ব জয় করেছে, এজন্য আমরা সকলেই গর্ব বোধ করছি। আমরা চাই শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে সামনের দিকে এগিয়ে যাক। তিনি বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের জন্য সরকারের প্রতি আহবান জানান।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অশোক কুমার সমাদ্দার বলেন, দেশের ৯৩ টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নেয়। এর মধ্যে বাগেরহাট ও বরগুনা জেলার দুই শিক্ষার্থী বিশ্ব জয় করে বাংলাদেশের মুখ উজ্জল করেছে। লেখাপড়ার পাশাপাশি এ ধরনের উদ্যোগকে আমরা স্বাগত জানাই।
এর আগে ২০১৫ সালে এই বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী শ্রেয়সী বাগচী ছবি একে অ্যাওয়ার্ড অর্জন করে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow