Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৮ অক্টোবর, ২০১৬ ২০:৪০
দখল আর দূষণে মগড়া নদী এখন মরা খাল
নেত্রকোনা প্রতিনিধি:
দখল আর দূষণে মগড়া নদী এখন মরা খাল

শাখা-প্রশাখা ছাড়াই শুধু ১৫০ কিলোমিটার দীর্ঘ মগড়া নদীকে কেন্দ্র করে গড়ে উঠেছিল আজকের মহুয়া মলুয়ার নেত্রকোনা শহর। প্রসার ঘটেছিল ব্যবাসা বাণিজ্যের।

অবৈধ দখল আর দূষনের কবলে পড়ে এখন প্রায় মৃত। যতটুকু রয়েছে তাতে করে আজ জীর্ণ খালের মতন দেখা যায় নদীটিকে। এক সময় উত্তাল তরঙ্গ ভরা যৌবন ছিল নদীটির। নদীর বুক চিরে চলত বড় বড় স্টিমার, লঞ্চ, কার্গো ও নৌকা। দিন দিন দূষণ ও দখলদারদের কবলে পড়ে এখন এটি প্রায় মরা খালে পরিণত হয়েছে। বেদখল হয়ে গেছে নদীর উভয় পাড়ই। দুই পাড়ের দখলকৃত জায়গায় গড়ে উঠছে দোকানাপাট, বসতবাড়ি,  ক্লাব-সমিতিসহ, মসজিদ মন্দিরের নামে নানা স্থাপনা।  

প্রভাবশালী দখলদার ও দূষণের  ফলে মগড়া নদীর অস্তিত্ব এখন চরম হুমকির মুখে রয়েছে বলে মনে করছেন পরিবেশবিদরা। জেলা প্রশাসক ড. মুশফিকুর রহমান জানিয়েছেন, মগড়া নদী জেলার প্রধান একটি নদী। এই নদীকে ঘিরেই বলা চলে যে শহর গড়ে উঠেছে। দীর্ঘদিন ধরে এ নদীতে বেশ কিছু অবৈধ দখলদার রয়েছে এখানে। আমরা সম্প্রতি জেলা উন্নয়ন সমন্বয় কমিটি এবং জেলা আইনশৃঙ্খখলা কমিটিতে এ অবৈধ দখলদারদের বিষয়ে আলোচনা হয়েছে। এরই প্রেক্ষিতে আমরা ইতোমধ্যে প্রায় ৪৭টি অবৈধ দখলদার উচ্ছেদ করতে মামলা সৃজন করেছি। আশা করি অদূর ভবিষ্যতেই এসব অবৈধ দখলদার উচ্ছেদ করায় আমরা সক্ষম হবো। তিনি আরও বলেন, শহরের মাঝখান দিয়ে প্রবাহিত হওয়ায় নদীর দু'পাড়ে যেহেতু ঘনবসতি আছে, তাই বসতি এলাকা থেকে ময়লা আবর্জনা আউটলেট বলা চলে নদীতে পড়ছে। সেজন্য উন্নয়ন সভায় সিদ্ধান্ত নিয়ে পৌরসভার মেয়রকে এগুলোর তালিকা প্রনয়ন করতে বলা হয়েছে। ময়লা অবর্জনা যাতে নদীতে পড়ে পানি দূষণসহ জীব বৈচিত্র্য নষ্ঠ করতে না পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আমরা মেয়রকে অনুরোধ জানিয়েছি।  

উল্লেখ্য, আগামীকাল রবিবার স্থানীয় সামজিক সংগঠন “নেত্রকোনা উন্নয়নে নাগরিক আন্দোলন”-এর উদ্যোগে নদী রক্ষার দাবিতে সচেতনতার লক্ষ্যে নদী উৎসবের আয়োজন করা হয়েছে। সকাল ১০টায় পূর্ব মালনী থেকে নৌ শোভাযাত্রা শুরু হয়ে বেলা সাড়ে ১২টায় মোক্তারপাড়া মিতালী সংঘে সমাবেশ অনুষ্ঠিত হবে। নৌ শোভাযাত্র উদ্বোধন করবেন কবি নির্মলেন্দু গুণ।  

 

বিডি-প্রতিদিন/ ০৮ অক্টোবর, ২০১৬/ আফরোজ  

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow