Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১২ অক্টোবর, ২০১৬ ১২:৩৬
লক্ষ্মীপুরে ইলিশ ধরা ও বেচাকেনায় নিষেধাজ্ঞা
লক্ষ্মীপুর প্রতিনিধি:
লক্ষ্মীপুরে ইলিশ ধরা ও বেচাকেনায় নিষেধাজ্ঞা

লক্ষ্মীপুরের মেঘনায় প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ করতে আজ থেকে ইলিশ ধরা ও বেচাকেনায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আগামী নভেম্বর মাসের ২ তারিখ পর্যন্ত ২২ দিন এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

সরকারের এই সিদান্তকে মেঘনা উপকূলের জেলেরা স্বাগত জানালেও খাদ্য সহায়তা নিয়ে অভিযোগ রয়েছে তাদের।  

জেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর লক্ষ্মীপুরের মেঘনায় জেলেদের জালে ধরা পড়েছে প্রচুর পরিমান ইলিশ। স্থানীয়দের মতে গত বছর ইলিশ সংরক্ষণ অভিযান সফল হওয়ায় সুফল পেয়েছে সবাই। সে ধারাবাহিকতায় আজ থেকে  ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ আহরণ ও কেনা-বেচা নিষিদ্ধ করেছে সরকার। এ নিষিদ্ধ সময়ে মাছ ধরা, পরিবহন, মজুত, বাজারজাতকরণ অথবা বিক্রি করা যাবে না। এ আইন আমান্য করলে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছর  জেল-জরিমানা এবং উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

এই ২২ দিন প্রজনন ক্ষেত্র ছাড়াও এসব এলাকার মাছঘাট, মৎস্য আড়ত, হাটবাজারে ব্যাপক অভিযান চালাবে প্রশাসন। এসব অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট, নৌ-বাহিনী, কোস্টগার্ড, পুলিশ, নৌ পুলিশসহ সংশ্লিষ্ট জেলা-উপজেলা প্রশাসন একযোগে কাজ করবে।

ডিমওয়ালা ইলিশ মাছসহ সকল প্রকার মাছ ধরা বন্ধের মাধ্যমে ইলিশ সংরক্ষণের জন্য লক্ষ্মীপুরের উপকূলীয় এলাকার বিভিন্ন স্থানে সভা-সমাবেশ সহ নানা প্রচারণার মাধ্যমে জন-সচেতনতা সৃষ্টি করেন মৎস্য বিভাগ ও স্থানীয় প্রশাসন।  
মৎস্য বিভাগের তালিকা অনুযায়ী জেলার মেঘনা উপকূলীয় ৪টি উপজেলায় নিবন্ধিত জেলে রয়েছে ৩৭ হাজার ৩২৬ জন। এ অভিযানে এসব জেলেদের প্রত্যেক পরিবারকে ২০ কেজি করে খাদ্য সহায়তা প্রদান করবে সরকার।  

অভিযান সফল হলে এবার ৩০ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদনের আশাবাদ ব্যাক্ত করেন জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্লাহ। যা আগে ২০ হাজার মেট্রিক টন ছিল বলে জানান তিনি।

এদিকে সরকারের এই সিদান্তকে স্বাগত জানালেও অনেকে খাদ্য সহায়তা না পাওয়া ও নিষেধাজ্ঞার সময় সরকারী সহায়তা নিশ্চিত না করার অভিযোগ করেন। তারা বলেন নিষেধাজ্ঞার সময় সরকারী সহায়তা নিশ্চিত না করলে অভিযান সফল হবেনা কারণ পেটের দায়ে জেলেরা নদীতে মাছ ধরবে। আর তা নিশ্চিত করা হলে এবং প্রশাসনের কঠোর অভিযানে বাড়বে ইলিশ আর সুফল পাবে সবাই।  


বিডি প্রতিদিন/ ১২ অক্টোবর ২০১৬/ হিমেল 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow