Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৩ অক্টোবর, ২০১৬ ১৯:১৪
কারখানার ভেতরে শ্রমিকের মৃত্যু, কর্তৃপক্ষের অবহেলার অভিযোগ
নাজমুল হুদা, সাভার:
কারখানার ভেতরে শ্রমিকের মৃত্যু, কর্তৃপক্ষের অবহেলার অভিযোগ

আশুলিয়ায় একটি পোশাক কারখানায় কর্তৃপক্ষের অবহেলায় তাসলিমা (২৩) নামের এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে আশুলিয়া জামগড়ার বেরন এলাকার একটি কারখানার ভেতরে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে পুলিশ নিহতের লাশটি উদ্ধার করে থানায় নিয়ে আসে। এ ঘটনার পর শ্রমিকরা কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করলে ওই দিনের জন্য কারখানাটি ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

কারখানার শ্রমিক সূত্র জানায়, প্রতিদিনের মতো বৃহস্পতিবার সকাল থেকে তাসলিমা কারখানার ভেতরে কাজ শুরু করেন। পরে দুপুরের দিকে তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে কারখানার হাসপাতালে নেওয়া হয়। পরে সেখান থেকে ছুটি দেওয়ার পরামর্শ দেয় চিকিৎসকরা। তবে কারখানার লাইন চিফ আলম মিয়া ওই নারী শ্রমিককে ছুটি না দিয়ে কাজ শুরু করার জন্য নির্দেশ দেয়। এর কিছু সময় পরই কারখানার ভেতরে গুরুত্বর অসুস্থ্য হয়ে পড়ে নারী শ্রমিকের মৃত্যু হয়ে পড়ে তাসলিমা। আশঙ্কাজনক অবস্থায় তাকে উদ্ধার করে পাশের নারী ও শিশু হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে কর্তৃপক্ষের অবহেলার নারী শমিকের মৃত্যুর খবর কারখানার ভেতরে ছড়িয়ে পড়লে ওই কারখানার শ্রমিকরা কাজ বন্ধ করে বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে কর্তৃপক্ষ  বৃহস্পতিবারের জন্য কারখানাটি ছুটি ঘোষণা করে। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের কারখানা থেকে বের করে দিয়ে পরিস্থতি নিয়ন্ত্রণে আনে।

সুমন ও নাসরিনসহ একাধিক কারখানার শ্রমিক অভিযোগ করে বলেন, কারখানার ভেতরে শ্রমিকরা অসুস্থ হয়ে পড়লে কারখানা কর্তৃপক্ষ তাদেরকে ছুটি দেয় না। এছাড়াও গত কয়েক মাস আগে ছুটি না দেওয়ায় সুফিয়া নামের এক নারী শ্রমিকের মৃত সন্তান জন্ম গ্রহণ করেছে বলেও অভিযোগ করেন শ্রমিকরা।

এব্যাপারে আশুলিয়া শিল্প পুলিশের পরিচালক মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চত করে বলেন, শ্রমিক নিহত ও বিক্ষোভের খবর পেয়ে শিল্প পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এছাড়াও যে কোন অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওই কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে বলেও তিনি জানান।

 

বিডি-প্রতিদিন/ ১৩ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow