Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৬ ১৩:৩৫
অনিয়মের অভিযোগে
বিরলে ১০ টাকা কেজি দরে চাল বিতরণ স্থগিত
পুনরায় তালিকার প্রণয়নের নির্দেশ
দিনাজপুর প্রতিনিধি:

বিরলে ১০ টাকা কেজি দরে চাল বিতরণ স্থগিত

হতদরিদ্রদের তালিকায় সচ্ছল ব্যক্তি, চাকুরিজীবীদের নাম থাকার সন্দেহ নিরসনে ১০ টাকা কেজি দরে দ্বিতীয় মাসের চাল বিতরণ স্থগিত রেখেছে বিরল উপজেলা প্রশাসন।

উপজেলা কমিটি পুনরায় তালিকা সংযোজন ও বিয়োজন পূর্বক নির্ভেজাল তালিকা প্রণয়নের জন্য ইউনিয়ন পর্যায়ে নতুন কমিটি গঠন করে তালিকা প্রণয়নের নির্দেশনা দিয়েছেন।  

সোমবার হতদরিদ্রদের নির্ভেজাল নামের তালিকা উপজেলা কমিটির কাছে হস্তান্তর করা হবে বলে উপজেলা কমিটির সদস্য সচিব ও নবাগত উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পরিমল কান্তি সরকার জানান। তবে সোমবার পর্যন্ত বেশিরভাগ ইউপির নতুন তালিকা জমা হয়নি।  

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পরিমল কান্তি সরকার জানান, বিরল উপজেলার ১১টি ইউপি’র ১১ হাজার ৭শ’২৪ জন হতদরিদ্র পরিবারকে সরকারের খাদ্যবান্ধব কর্মসুচির আওতায় আনা হয়। প্রথম পর্যায়ে ইউনিয়ন কমিটি কর্তৃক দেয়া তালিকা দিয়ে সেপ্টেম্বর মাসে ১০ টাকা কেজি দরে চাল বিতরণ শুরু হয়। চাল বিতরনের পর থেকে ওই তালিকায় চাকুরিজীবিসহ সচ্ছল ব্যক্তিদের নাম, চাল বিতরণে অনিয়ম, কালোবাজারে চাল বিক্রিসহ নানা অভিযোগ ওঠে। এসব অভিযোগের কারণে উপজেলা কমিটি চাল বিতরণ স্থগিত করেন। সরকারের জারিকৃত নতুন নীতিমালা অনুযায়ী গত ৯ অক্টোবর পুনরায় ইউনিয়ন কমিটি গঠন করা হয়। ওই কমিটিকে পূর্বের তালিকা যাচাই-বাছাই পূর্বক নির্ভেজাল তালিকা উপজেলা কমিটির কাছে ১৬ অক্টোবরে প্রদানের নির্দেশ দেয়া হয়েছে বলে তিনি জানান।  

শহরগ্রাম ইউপি’র চেয়ারম্যান আব্দুর রহমান মুরাদ জানান, ইউনয়নের ওয়ার্ডে ওয়ার্ডে যাচাই বাছাই চলছে। ইউপি মেম্বারদেরকে আমার কাছে ১৮/১৯ অক্টোবরের মধ্যে নির্ভেজাল হতদরিদ্রদের তালিকা পাওয়ার পরেই উপজেলা কমিটির নিকট হস্তান্তর করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার ইউনিয়নে প্রায় শ খানেক কার্ডের নাম পরিবর্তন হতে পারে।

বিজোড়া ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন জানান, আমার ইউনিয়নে অর্ধশত কার্ডের নাম পরিবর্তন হতে পারে। মঙ্গলবার উপজেলায় হতদরিদ্রদের তালিকা জমা দিতে চেষ্ঠা করবো।

পলাশবাড়ি ইউপি’র চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, ইউনিয়ন পরিষদে সকল সদস্যের উপস্থিতিতে সভা হবে। এরপরেই তালিকা জমা দেয়া হবে।  

অন্যান্য ইউপি’র চেয়ারম্যানরাও একইভাবে বুধবার অথবা বৃহস্পতিবার নাগাদ তালিকা উপজেলা কমিটির নিকট প্রেরণের কথা জানান।

 


বিডি-প্রতিদিন/ ১৭ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow