শিরোনাম
২৪ অক্টোবর, ২০১৬ ১৪:৪২

মাছ ধরায় বরিশালে ২১৮ জেলের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

মাছ ধরায় বরিশালে ২১৮ জেলের কারাদণ্ড

ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে এবার সরকার ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সব ধরনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করে। আইন অমান্য করায় এ পর্যন্ত বরিশাল বিভাগের ছয় জেলায় ২১৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং আট লাখ সাত হাজার ৮৫০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। আটক করা হয়েছে দেড় লাখ মিটার জাল এবং প্রায় আড়াই মেট্রিক টন ইলিশ। 

মা ইলিশ রক্ষায় শেষের দিকে এসে অভিযান আরো জোরদার করছে বরিশাল জেলা প্রশাসন। গতকাল রবিবার রাতেও বরিশালের কালাবদর, মেঘনা, কীর্তনখোলা, জয়ন্তী, মাসকাটাসহ বিভিন্ন নদীতে যৌথ অভিযান চালায় জেলা প্রশাসন ও মৎস্য অধিদফতর। অভিযান চলাকালে মেঘনার মোহনায় দুই জেলেসহ দেড় হাজার মিটার কারেন্ট জাল আটক করে নৌ পুলিশ। 

পরে ভ্রাম্যমান আটক দুই জেলে মিজানুর রহমান ও খোকন সরদারকে ১৫ মাস করে কারাদণ্ড দেন। জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামানের নেতৃত্বে অভিযানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহসান হাবিব, নির্বাহী ম্যাজিস্ট্রেট সুখময় সরকার, সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. ইলিয়াস হোসেন, নৌ পুলিশের অতিরিক্ত সুপার আব্দুল মোতালেব হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা ড. তপন কুমার পাল ও মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস। 

দণ্ডপ্রাপ্ত জেলে মেহেন্দিগঞ্জের মিজানুর রহমান জানিয়েছেন, শুধু তিনি নন, অনেক জেলে মৎস্য অধিদফতরের কোন কার্ড কিংবা চাল সহায়তা পাননি। তাই পেটের দায়ে মাছ শিকারে নেমেছিলেন। 

জেলা মৎস্য কর্মকর্তা ড. তপন কুমার পাল জানিয়েছেন, গত বছর সফল অভিযানের কারণে ইলিশের উৎপাদন চার লাখ মেট্রিক টন ছাড়িয়ে যায়। এর বছরও প্রশাসনের ব্যাপক অভিযান চালাচ্ছে। আগামী বছর ইলিশের উৎপাদন পাঁচ লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে বলে আশা করছেন তারা।

জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান জানিয়েছেন, আগামী ২ নভেম্বর পর্যন্ত মাছ শিকারে নিষেধাজ্ঞা আছে। শেষ সময়ে অভিযান চালানো হচ্ছে। আগামীতে এর সুফলও পাওয়া যাবে। 

 

বিডি প্রতিদিন/২৪ অক্টোবর, ২০১৬/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর