২৫ অক্টোবর, ২০১৬ ০৩:০২

অজ্ঞাত রোগে আক্রান্ত শিশু, দিশেহারা বাবা-মা

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ:

অজ্ঞাত রোগে আক্রান্ত শিশু, দিশেহারা বাবা-মা

ঝিনাইদহের মহেশপুরে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়েছে আজমীর হোসেন নামে ৩ বছরের এক শিশু। জন্মের পর থেকে শিশুটি এই রোগে আক্রান্ত হয়। ফলে গত ৩ বছর ধরে ঝিনাইদহ ও যশোরের  বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে চিকিৎসা নিয়েও তাকে সুস্থ করতে পারেনি তার বাবা-মা। 

ডাক্তাররা বিভিন্ন সময় বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করেও বলতে পারেনি রোগের নাম। তবে চিকিৎসকরা বলছেন অপুষ্টিজনিত কারণে এই রোগটি হয়ে থাকতে পারে। এদিকে শিশুর চিকিৎসায় ডাক্তারের ফি আর পরীক্ষা নিরীক্ষার খরচ যোগাতে একেবারেই নিস্ব হয়ে গেছে দিনমজুর বাবা। শিশু আজমীর হোসেন মহেশপুর উপজেলার বোয়ালিয়া গ্রামের হাবিল হোসেনের ছেলে।

শিশুটির মা আরজিনা খাতুন জানান, জন্মের চারদিন পর থেকে শরীরের বিভিন্ন স্থানে ফুলে যায়। এর পর থেকে শরীরে ঘা শুরু হয়। সেই সময় প্রথমে তাকে ঝিনাইদহের ডাক্তার অলোক কুমারের কাছে নিয়ে যাওয়া হয়। এরপর দশদিন শিশুটিকে তার তত্তাবধায়নে রাখা হয়। এরপর সেই চিকিৎসক তাকে অন্য কোথাও দেখাতে বলেন। 

পরে শিশুটিকে নিয়ে যাওয়া হয় যশোরের শিশু বিশেষজ্ঞ ডাক্তার গোলাম কিবরিয়ার কাছে। সেখানেও শিশুটির চিকিৎসায় কোন পরিবর্তন হয়নি। তারপর নিয়ে যাওয়া হয় যশোরের চর্মরোগ বিশেষজ্ঞ ডাক্তার তৌহিদুর রহমানের কাছে। তিনিও চিকিৎসা দিয়ে তাকে সুস্থ করতে পারেনি। 
 
মহেশপুরের ডাক্তার নাসির উদ্দিন জানান, 'শিশুটিকে সম্প্রতি হাসপাতালে আনা হয়েছিল। আমি দেখেছি। আসলে আমাদের এখানে পরীক্ষা নিরীক্ষার তেমন কোন ব্যবস্থা নেই। আমি নিজেও বলতে পারছি না শিশুটি আসলে কি রোগে আক্রান্ত। তাকে যদি কোন মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসা করানো হয় তাহলে আসল রোগ ধরা পড়তে পারে।'

মা আরজিনা জানান, আজমীরের শরীরের বিভিন্ন স্থানে গোটা গোটা ও ঘা রয়েছে। তার ৩ বছর বয়স অনুযায়ী সে বাড়ছে না। এদিকে ডাক্তারা ঠিকমতো বলতে পারছেনা আসলে সে কি রোগে আক্রান্ত। এনিয়ে পরিবারের সবাই খুবই চিন্তিত।

বাবা হাবিল হোসেন জানান, পেশায় সে দিনমজুর। দিন আনা দিন খাওয়ার সংসারে আজমীরকে চিকিৎসা করাতে গিয়ে একেবারেই নিস্ব হয়ে গেছেন তিনি। যে ডাক্তারের কাছে যাওয়া হয় সেই শুধু পরীক্ষা করায় আর ফিরিয়ে দেয়। কিন্তু রোগ ধরতে পারে না। বাবা হাবিল হোসেন তার ছেলের চিকিৎসায় সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন।


বিডি প্রতিদিন/২৫ অক্টোবর ২০১৬/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর