২৬ অক্টোবর, ২০১৬ ১৫:০৩

মেঘ দেখলেই স্কুল ছুটি!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

মেঘ দেখলেই স্কুল ছুটি!

আকাশে মেঘ দেখলেই ছুটি ঘোষণা করা হয় স্কুলে।  প্রখর রোদে ক্লাশ করায় প্রতিনিয়ত অসুস্থ হয়ে পড়ছে শিশুরা। এতে প্রয়োজনীয় শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। স্কুল ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় কোমলমতি শিশু শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে খোলা আকাশের নিচে। এ চিত্র বরিশালের বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী ইউনিয়নের দক্ষিণ নারাঙ্গুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। 

বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৯৭৫ সালে। স্কুলের চার কক্ষ বিশিষ্ট নতুন একতলা ভবন নির্মাণ করা হয় ১৯৯২ সালে। নির্মাণের কয়েক বছরের মধ্যেই ভবনের বিভিন্ন স্থান থেকে পলেস্তারা খসে পড়তে শুরু করে। গত কয়েক বছরে ভবনটি একেবারে ঝুঁকিপূর্ন হয়ে পড়ে। বর্তমানে এই স্কুলের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত অধ্যয়ন করছে ১২০ জন শিক্ষার্থী। শিক্ষক রয়েছেন চার জন। 

গত ছয় মাসে বিদ্যালয় ভবনের পলেস্তার খসে পড়ে অন্তত ২৫ শিক্ষার্থী আহত হয়। এ কারণে শিশুরা ওই ভবনে ক্লাশ করতে ভয় পায়। ভবনটিরও অবস্থা এতই নাজুক যে যেকোনো সময় ভবনের ছাদ ধসে পড়তে পারে বলে আশংকা শিক্ষক, অভিভাবকসহ সংশ্লিষ্টদের। তাই বাধ্য হয়েই শিক্ষকরা স্কুল মাঠে বেঞ্চ নামিয়ে শিশুদের পাঠদান করছেন। এতে শিশু শিক্ষার্থীদের মনোযোগেও ব্যাঘাত ঘটছে। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ঝুমুর কুন্ডু জানান, ভবনটি সংস্কার কিংবা পুননির্মাণের জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে একাধিকবার আবেদন করা হলেও কোনও ব্যবস্থা নেয়া হয়নি। তাই ঝুঁকি এড়াতে বাধ্য হয়েই খোলা আকাশের নিচে ক্লাশ নেয়া হচ্ছে। 

কলসকাঠী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক তালুকদার জানান, দক্ষিণ নারাঙ্গুল ঘনবসতিপূর্ণ এলাকা। গ্রামটি পায়রা নদীর তীরবর্তী। ঘূর্ণিঝড় জলোচ্ছাসসহ প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ে নিরাপদ আশ্রয়ের জন্য এখানকার মানুষের কোনও সরকারি আশ্রয় কেন্দ্র নেই। তাই এলাকার মানুষের দাবী, ঝুঁকিপূর্ণ স্কুল ভবনটি ভেঙ্গে ফেলে সেখানে স্কুল নির্মাণের। যেটা প্রাকৃতিক দুর্যোগের সময়েও সাধারণের নিরাপদ আশ্রয়স্থল হয়ে ওঠবে। 

বাকেরগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সফিউল আলম জানান, উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় বিদ্যালয়টির ঝুঁকিপূর্ণ ভবন সংস্কার কিংবা পুননির্মানের দাবি জানানো হয়েছে। কর্তৃপক্ষ শীঘ্রই এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেবেন। 
 

বিডি প্রতিদিন/২৬ অক্টোবর, ২০১৬/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর