৩ ডিসেম্বর, ২০১৬ ০১:৫২

সুন্দরবনে পর্যটকবাহী লঞ্চের আগুন নিয়ন্ত্রণে

শেখ আহসানুল করিম, বাগেরহাট :

সুন্দরবনে পর্যটকবাহী লঞ্চের আগুন নিয়ন্ত্রণে

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের হাড়বাড়িয়া বন অফিসের সামনে নোঙ্গর করে থাকা পর্যটকবাহী ‘এমভি পেলিকেন-১’ নামের লঞ্চটি লাগা আগুন সাড়ে ৫ ঘণ্টা পর নিযন্ত্রণে এসেছে।

শুক্রবার সন্ধ্যা পোনে ৭ টায় লাগা আগুন রাত সাড়ে ১২টার দিকে ফায়ার সার্ভিসের ২টি ইউনিটসহ নৌাহিনী, কোস্টগার্ড ও বন বিভাগের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে আনে। এই অগ্নিকাণ্ডে কোন হতাহতে ঘটনা ঘটেনি।

সুন্দরবন বিভাগ লঞ্চটিতে থাকা ২৬ পর্যটকসহ ৩৯ জনকে উদ্ধার করে মধ্যরাতে তাদের মংলায় পৌঁছে দিয়েছে। এঘটনায় চাঁদপাই রেঞ্জের এসিএফ মেহেদী উজ্জামানকে প্রধান করে পূর্ব সুন্দরবন বিভাগের পক্ষ থেকে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। এই  তদন্ত কমিটিকে ৫ কর্মদিবসের মধ্যে তাদের রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম ঘটনাস্থল থেকে মুঠোফোনে জানান, ঢাকার উইনস্টার ট্যুরিজম কোম্পানির মালিকানাধীন ট্যুরিস্ট লঞ্চ এমভি পেলিকেন-১ শুক্রবার সকালে ২৬ জন পর্যটক নিয়ে খুলনা থেকে মংলায় আসে। এরপর সুন্দরবন ভ্রমণের জন্য বনবিভাগের ঢাংমারী স্টেশন থেকে সুন্দরবন ভ্রমণের পাস নিয়ে সকাল ৯ টার দিকে পশুর নদী হয়ে সুন্দরবনে প্রবেশ করে।

সন্ধ্যায় লঞ্চটি পশুর নদীর হাড়বাড়িয়ায় সুন্দরবন বিভাগের টহল ফাঁড়ির সামনে নোঙ্গর করে। এ সময় হঠাৎ করেই লঞ্চটির পেছানের অংশে দাউ-দাউ করে আগুন জ্বলতে দেখে পর্যটকরা চিৎকার শুরু করে। এরই মধ্যে আগুনের লেলিহান শিখা লঞ্চটির সর্বত্র ছড়িয়ে পড়ে। আগুনের খবর পেয়ে সুন্দরবন বিভাগের কর্মকর্তা ও বনরক্ষীরা ঘটনাস্থলে পৌছে লঞ্চে থাকা ২৬ পর্যটক ও ১৩ ক্রকে দুই দফায় উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিযে যায়। রাত পোনে ৮টার দিকে প্রথমে মাংলা ফায়ার সার্ভিস ও মোংলা বন্দর কর্তৃপক্ষের ফায়ার সার্ভিসের দুটি ইউনিটসহ কোস্টগার্ড ও সুন্দরবন বিভাগগের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। ছুটে আসে মংলা নৌঘাটির ফায়ার ফাইটিং ইউনিট। গোটা লঞ্চের আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে সহয়তা চাওয়া হয় বাগেরহাট ও খুলনা ফায়ার সার্ভিসের কাছে। সম্মিলিত প্রচেষ্ঠায় রাত সাড়ে ১২টার দিকে লঞ্চটির আগুন নিয়ন্ত্রণে আসে।

এই অগ্নিকাণ্ডে কোন হতাহতে ঘটনা ঘটেনি। তবে, লঞ্চটি পুড়ে সম্পূর্ণ ব্যবহার অনুপযোগি হয়ে পড়েছে। অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধ্যানে চাঁদপাই রেঞ্জের এসিএফ মেহেদী উজ্জামানকে প্রধান করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে পূর্ব সুন্দরবন বিভাগর।

বিডি-প্রতিদিন/ ০৩ ডিসেম্বর ২০১৬/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর