৩ ডিসেম্বর, ২০১৬ ১২:৫২

কুমিল্লায় ডাকাতিয়া নদী থেকে অবাধে বালু উত্তোলন

চৌদ্দগ্রাম (কুমল্লিা) প্রতিনিধি:

কুমিল্লায় ডাকাতিয়া নদী থেকে অবাধে বালু উত্তোলন

কুমিল্লার চৌদ্দগ্রামের চিওড়া ইউনিয়নের চিলপাড়া ও শাকতলা এলাকায় ডাকাতিয়া নদী থেকে অবাধে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে প্রভাবশালী মহল। দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করায় চিলপাড়া ব্রিজ, আশ-পাশের বাড়িঘর ও ফসলি জমি হুমকির মুখে পড়েছে।  

সরেজমিনে গিয়ে জানা গেছে, চিলপাড়া গ্রামের আবদুল হান্নান, আবুল খায়ের, আনোয়ার হোসেন, রাশেদ, সুমন, ছালেহ আহম্মদ, মোহন, আলাউদ্দিন, সাঙ্গিশ্বর গ্রামের জুয়েল ও মহসিনের নেতৃত্বে প্রভাবশালী মহল সরকারকে রাজস্ব ফাঁকি দিয়ে অবাধে ডাকাতিয়া নদী থেকে বালু উত্তোলন করছে। ড্রেজার দিয়ে অবাধে বালু উত্তোলনের কারণে নদীর চিলপাড়া ব্রিজ ও শাকতলা অংশের বাড়িঘর ও ফসলি জমির ব্যাপক ক্ষতি হচ্ছে। 

এদিকে ইউনিয়ন ভূমি অফিসের নায়েব মোরশেদ আলম গত ২৮ নভেম্বর রোববার বালু উত্তোলন বন্ধ করতে গেলে তাকে ম্যানেজ করার চেষ্টা করে প্রভাবশালী মহল।  

স্থানীয়দের মধ্যে সাঙ্গিশ্বর গ্রামের কলেজ প্রভাষক জাফর আহম্মদ, নদীর পাড়ের দোকানদার আবুল খায়ের, এয়াছিন মিয়াজী, আবদুল মমিন ও আবদুর রব অভিযোগ করেন, বহুদিন ধরে নিষেধ করা সত্ত্বেও প্রভাবশালী মহল বালু উত্তোলন করেই যাচ্ছে। এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চুপ থাকায় তারা ক্ষোভ প্রকাশ করেছেন। 

অভিযুক্ত বালু উত্তোলনকারী আবদুল হান্নান বলেন, ‘আমি বালু উত্তোলন করি না। প্রবাসী রুবেল থেকে বালুগুলো কিনেই বিক্রি করছি’।  

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রবিউল হাসান জানান, ‘ভূমি তহশীলদারকে পাঠিয়ে বালু উত্তোলন বন্ধ রাখা হয়েছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে’।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমান বলেন, ‘এসিল্যান্ডকে এব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে’। 


বিডি প্রতিদিন/০৩ ডিসেম্বর ২০১৬/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর