৪ ডিসেম্বর, ২০১৬ ১৫:৫৭

পুরাকীর্তির সন্ধানে রানী ময়নামতি প্রাসাদে খনন

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা:

পুরাকীর্তির সন্ধানে রানী ময়নামতি প্রাসাদে খনন

৮ম শতকের পুরাকীর্তির সন্ধানে রবিবার থেকে কুমিল্লার রানী ময়নামতি প্রাসাদে খনন কাজ শুরু হয়েছে। সকালে খনন কাজের উদ্বোধন করেন কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম।

কুমিল্লার প্রত্মতাত্ত্বিক খনন স্থান গুলির অন্যতম হচ্ছে রানী ময়নামতি প্রাসাদ। ১৯৬৫ ও ১৯৮৮ সালের দিকে সেখানে প্রত্মতাত্ত্বিক খননের কারণে বৌদ্ধ ধর্মীয় ক্রশাকার মন্দিরসহ ৪টি নির্মাণ যুগের স্থাপত্য নিদর্শন ও বেশ কিছু পোড়া মাটির ফলক এবং অলংকৃত ইট আবিষ্কৃত হয়েছিল। কিন্তু অর্থ সংকটের কারণে দীর্ঘ দিন যাবৎ সেখানে খনন কাজ বন্ধ থাকার কারণে ওই এলাকাটি অনেকটা গো-চারণ ভূমিতে পরিণত হয়।

সূত্র জানায়, কুমিল্লা শহর থেকে প্রায় ৮ কি.মি. পশ্চিম-উত্তরে কুমিল্লা- সিলেট আঞ্চলিক মহাসড়কের পাশে বুড়িচং উপজেলার ময়নামতিতে বিচ্ছিন্ন একটি পাহাড়ের চূড়ায় এটি অবস্থিত। সমতল ভূমি হতে এর উচ্চতা ১৫.২৪ মি.। এটিকে ৮ম থেকে ১২শতকের প্রাচীন প্রত্মকীর্তি বলে ধারণা হয়।

সংশ্লিষ্টরা জানান, ময়নামতি-লালমাই পাহাড় কম উচ্চতা বিশিষ্ট একটি বিচ্ছিন্ন পর্বত সারির ১৮ কিমি দীর্ঘ এবং ২ কিমি প্রশস্ত পার্শ্বীয় শাখা। এই অঞ্চলে অষ্টম থেকে দ্বাদশ শতাব্দীর মধ্যে ৫০টিরও অধিক বৌদ্ধ বসতি গড়ে উঠেছিল। ময়নামতির প্রত্মতাত্ত্বিক খননস্থান গুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রত্মস্থল হচ্ছে শালবন বিহার, কোটিলা মুড়া, চারপত্র মুড়া, রূপবানমুড়া, ইটাখোলা মুড়া, আনন্দ বিহার, রানীর বাংলা (প্রাসাদ) ও ভোজ রাজার বিহার। এসব খননকালে অনেক মূল্যবান পুরাকীর্তি খুঁজে পাওয়া যায়।

প্রত্মতাত্ত্বিক অধিদপ্তরের চট্টগ্রামে বিভাগের আঞ্চলিক পরিচালক  লাভলী ইয়াসমিন জানান, উদ্বোধনী দিনে ২২জন শ্রমিক দিয়ে খনন কাজ শুরু হয়েছে। আগামী ২ মাস সেখানে খনন কাজ চলবে, এ খননের মধ্য দিয়ে অনেক প্রত্মতাত্ত্বিক নিদর্শন আবিষ্কৃত হতে পারে। খনন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আসাদুজ্জামান, বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফজলুল জাহিদ পাভেল, ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান আহমেদ আবদুল্লাহ ও সহকারী কাস্টোডিয়ান মো. হাফিজুর রহমান ও স্থানীয় ইউপি চেয়ারম্যান লালন হায়দার উপস্থিত ছিলেন।   

বিডি-প্রতিদিন/ ০৪ ডিসেম্বর ২০১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর