৫ ডিসেম্বর, ২০১৬ ১৫:২৪
খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন

শরণখোলায় আঞ্চলিক মহাসড়কে ভয়াবহ ফাঁটল

মহিদুল ইসলাম, শরণখোলা



শরণখোলায় আঞ্চলিক মহাসড়কে ভয়াবহ ফাঁটল

বাগেরহাটের শরণখোলা-সাইনবোর্ড আঞ্চলিক মহাসড়কের শরণখোলা অংশের লাকুড়তলা এলাকায় প্রায় আধা কিলোমিটার সড়কের মাঝ বরাবর ভয়াবহ ফাঁটল ধরে দেবে গেছে। শরণখোলা উপজেলার লাকুড়তলা বাজার সংলগ্ন খাল থেকে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে রবিবার গভীররাতে আকস্মিকভাবে ভয়াবহ এ ফাঁটলের সৃষ্টি হয়। এতে রায়েন্দা-খুড়িয়াখালী সড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। যে কোনো মুহূর্তে ব্যাপক এলাকা জুড়ে ধসে যাওয়ার আশঙ্কায় সড়কের দু’পাশের লাকুড়তলা ও উত্তর কদমতলা গ্রামের মানুষ আতঙ্কিত হয়ে পড়েছেন।  

এলাকাবাসী সূত্রে জানায়, স্থানীয় ঠিকাদার গোলাম মোস্তফা মধু রাজেশ্বর গ্রামে বাজার উন্নয়ন প্রকল্পের একটি সড়কে বালু দেওয়ার জন্য মহাসড়কের পাশের সরু খালে ১০-১২ দিনে আগে ড্রেজার স্থাপন করে অনবরত বাল উত্তোল করেন। মংলা উপজেলার ফারুক হাওলাদার নামের এক ব্যবসায়ীর কাছ থেকে তিনি ড্রেজারটি ভাড়ায় আনেন। তার সড়কে বালু দেওয়া শেষ হলে স্থানীয় বাসিন্দা ইলিয়াস খান, হেলাল খান, ও মিজান ফরাজী তাদের বাড়ির কাজের জন্য ওই একই এলাকা থেকে আবারও বালু উত্তোলন শুরু করেন। একই স্থান থেকে অতিরিক্ত বালু উত্তোলনের ফলে সোমবার গবীর রাতে মহাসড়কের প্রায় আধা কিলোমিটার এলাকা দেবে যায়। 

স্থানীয় বাসিন্দা সরোয়ার মোল্লা বলেন, সড়কের এ অবস্থা দেখে সোমবার সকালে এলাকাবাসী সম্মিলিতভাবে বালু উত্তোলন বন্ধ করে দেন। প্রায় আধা কিলোসিটার সড়কে বিশাল ফাঁটল ধরেছে। যে কোনো সময় তা সম্পূর্ণ ধসে যাবে। সকাল থেকে ছোট যানবাহন চলাচল করলেও ভারি যানবাহন চলাচল প্রায় বন্ধ হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত সড়ক সংলগ্ন দুই গ্রামের মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

এ ব্যাপারে ঠিকাদার গোলাম মোস্তফা মধু বলেন, ড্রেজারটি প্রথমে আমি ভাড়ায় এনে কাজ শেষে মালিককে বুঝিয়ে দেই। বর্তমানে কে বা কারা বালু উত্তোলন করছেন তা আমার জানা নেই। এ ঘটনার পর অবৈধ বালু উত্তোলকারী ইলিয়াছ খান, হেলাল খান, মিজার জোমাদ্দারসহ শ্রমিকরা গা ঢাকা দেয়ায় তাদের সাথে কথা বলা সম্ভব হয়নি। 

বাগেরহাটের সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী নাহিদ আল রেজা জানান, বিষয়টি তার জানা নেই। তবে খোঁজ খবর নিয়ে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

 

বিডি-প্রতিদিন/ ০৫ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর