৬ ডিসেম্বর, ২০১৬ ২১:৩২

দিনাজপুরে খোলা আকাশের নিচে পাঠদান

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরে খোলা আকাশের নিচে পাঠদান

স্কুল আছে, ভবনও আছে। তবে বছরখানেক আগেই তা পরিত্যক্ত ঘোষণা করা হয়। তাই স্কুলের শিক্ষার্থীরা এখন খোলা আকাশের নীচেই ক্লাস করছে। দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার আব্দুলপুর আন্ধার মুহা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রছাত্রীরা মাঠে চট বিছিয়ে ক্লাস করে। 

বিদ্যালয়ের তিনটি ভবন থাকলেও গত ৫ বছর আগে ২টি ভবনের ফাটল দেখা দেয়। ফাটলের মধ্যেই ঝুঁকি নিয়ে পাঠদানের কাজ পরিচালিত হলেও বছরখানেক আগে দুটি ভবন পরিত্যাক্ত ঘোষণা করা হয়। তখন থেকেই বৃষ্টিতে ভিজে আর রোদে পুড়ে, ধুলা বালি আর কাদার মধ্যে চট বিছিয়ে মাঠে পাঠদান চলছে। এরই মধ্যে বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদলি হওয়ায় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে কার্যক্রম চলছে ।   

ওই বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্র রিয়াদ আহমেদ ও দ্বিতীয় শ্রেণীর ছাত্রী হাদিকা জানায়, রোদে বসে মাঠে ক্লাস করতে ভাল লাগে না। বিদ্যালয় ভবন ফাটল ধরার কারণে মাঠে ক্লাস করি। এতে আমাদের লেখাপড়া ঠিক মত হচ্ছে না।

শিক্ষিকা আরিফা খাতুন জানায়, স্কুলের মাঠে ছাত্রছাত্রীদের ঠিক মত পাঠদান করানো যায় না। বিশেষ করে ব্লাক বোর্ড বাইরে না থাকায় ছাত্র ছাত্রীদের হাতে কলমে গণিত ও ইংরেজি বুঝানো কষ্টকর। শিক্ষকদের অফিস কক্ষটিও ফাটল ধরেছে। তার মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে অফিসের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। একটি ভবন থাকলেও সেখানে সবার ক্লাস নেয়া সম্ভব নয়।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রেবেকা সুলতানা জানায়, আন্ধারমুহা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভবনের জন্য উপজেলা শিক্ষা অফিসারসহ বিভিন্ন দপ্তরে চিঠি পাঠানো হলেও কর্তৃপক্ষ আশানুরুপ ফল হচ্ছে না। 

চিরিরবন্দর উপজেলা শিক্ষা অফিসার জাকিরুল হাসান জানান, উপজেলার আন্ধারমুহা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তিনটি ভবনের দুটি ঝুকিপূর্ণ হওয়ায় ভবনগুলো পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে। এ কারণেই শিক্ষকরা ছাত্রছাত্রীদেরকে নিয়ে বিদ্যালয় মাঠে পাঠদান কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আন্ধারমুহা বিদ্যালয়ের পূর্ণ সংস্কারের জন্য ১ লাখ টাকা বরাদ্দ পেয়েছি। সেই অর্থ দিয়ে ঐ ভবনগুলো পূর্ণ সংস্কার করে কোন লাভ হবে না। তাই সেখানে টিনসেড দিয়ে দুটি কক্ষ নির্মান করে দেব। 


বিডি প্রতিদিন/৬ ডিসেম্বর ২০১৬/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর