৮ ডিসেম্বর, ২০১৬ ১৩:০১

মেহেরপুর পৌরসভার উন্নয়নে ২০ বছর মেয়াদী মহাপরিকল্পনা

অনলাইন ডেস্ক

মেহেরপুর পৌরসভার উন্নয়নে ২০ বছর মেয়াদী মহাপরিকল্পনা

তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সহায়তায় মেহেরপুর পৌরসভার মাস্টার প্ল্যান প্রণয়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকাল ১০টায় ইউজিআইআইপি-৩, এলজিইডি ও ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট (ডিডিসি) লিমিটেডের সহযোগিতায় ও মেহেরপুর পৌরসভার আয়োজনে পৌর কমিউনিটি সেন্টারে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পৌর মেয়র মোতাচ্ছিম বিল্লাহ মতুর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবীর।

স্লাইড শোর মাধ্যমে মেহেরপুরে পৌরসভার বিভিন্ন এলাকার সার্ভে রিপোর্ট তুলে ধরে বক্তব্য রাখেন ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট (ডিডিসি) লিমিটেডের সিনিয়র আরবান প্ল্যানার মাধুরী রানী রায়।

এসময় আরও উপস্থিত ছিলেন- ডিডিসি’র আরবান প্ল্যানার নেসার উদ্দীন আহমেদ, কো অর্ডিনেটর মোক্তার আলী খান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (ইউজিআইআইপি-৩) আরবান প্ল্যানার দেবাশীষ রায়।

পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের সমস্যা তুলে ধরে মতামত দেন জেলা আওয়ামী লীগের উপদেষ্টা হাজী আশকার আলী, সাংবাদিক কামারুজ্জামান খান, আলামিন হোসেন, সাবেক কাউন্সিলর আব্দুর রহিম, মেহেরপুর পৌর কলেজের অধ্যক্ষ একরামুল আযীম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক রশিদুল কবীর মান্নাফ বলেন, নেগেটিভ নয়, পজেটিভ ভাবনা নিয়ে সবার অংশগ্রহণের মধ্য দিয়ে পৌরসভার উন্নয়ন ঘটাতে হবে। আর এ জন্য দক্ষ নেতৃত্ব ও সুশাসন কায়েম করতে হবে। পরিকল্পিত নগরায়ণ নিশ্চিত করার জন্য প্রয়োজন উন্নয়ন মহাপরিকল্পনা করা। তাই স্থানীয় সরকার অধিদপ্তরের অধীনে নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের ইউজিআইআইপি-৩ আওতায় আগামী ২০ বছরের জন্য মেহেরপুর পৌরসভার মহাপরিকল্পনার কাজ করা হয়েছে। ইতোমধ্যে ভূমির বন্ধুরতা জরিপে ভূমির উঁচু-নিচু মাপা হয়েছে। ভূসংস্থানিক ভৌত অবকাঠামো জরিপে বিদ্যমান ভবনের ধরণ, প্রকার, অবস্থান, খেলার মাঠ, উন্মুক্ত স্থান, রাস্তা, জলাশয় এবং জলাভূমিসহ নদী, পুকুর, হৃদ ও ডোবা এ জরিপের আওতায় ছিলো।

তিনি বলেন, জরিপের আওতায় পাওয়া তথ্য উপাত্ত নিয়ে আগামী ২০ বছর, ১০ বছর ও ৫ বছর মেয়াদী অ্যাকশন প্ল্যান তৈরি করা হবে। এসব অ্যাকশন প্ল্যানে পৌরসভাকে আবাসিক, কৃষি, প্রশাসনিক, শিক্ষা, সড়ক যোগাযোগ ও যাতায়াত ব্যবস্থা, বাণিজ্যিক, শিল্প, বিনোদন, মিশ্র সেবা কার্যক্রম, উন্মুক্ত সামাজিক সেবা, অব্যবহৃত জমি, সংরক্ষিত এবং জলাভূমি এলাকায় ভাগ করে উন্নয়ন করা হবে।

মতবিনিময় সভায় পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, সুধী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর