৮ ডিসেম্বর, ২০১৬ ১৭:৪৬

মুন্সীগঞ্জে চলছে আলুুচাষে বিশাল কর্মযঞ্জ

লাবলু মোল্লা, মুন্সীগঞ্জ

মুন্সীগঞ্জে চলছে আলুুচাষে বিশাল কর্মযঞ্জ

মুন্সীগঞ্জে রেকর্ড পরিমাণ ৩৮ হাজার ৫৫০ হেক্টর জমিতে এবার আলু রোপন হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। গত বছর ফলন ভাল হওয়ায় বেজায় খুশি এ অঞ্চলের কৃষকরা। ফলে এবার পুরো জেলায় ব্যাপক আলু চাষের সম্ভব দেখা দিয়েছে। তবে চাহিদা অনুযায়ী বিএডিসি বিজ আলু বরাদ্ধ না পাওয়া শেষ পর্যন্ত বিজ সংকট দেখা দিতে পারে।

যেদিকে চোখ যায় সেদিকেই আলু রোপনের বিশাল কর্মযঞ্জের মেলা দেখা যাবে, বিস্তৃর্ণ জমিতে শুধু আলুু রোপনের  চিত্র সর্বত্র। জেলার প্রধান এই অর্থকারি ফসল আলু নিয়ে কৃষকের ব্যস্ততার যেন শেষ নেই । আলু ভিত্তিক অর্থনীতিকে চাঙ্গা করতে কৃষক মাথার ঘাম পায়ে ফেলে মাঠে কাজ করে যাচ্ছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা গেছে, মুন্সীগঞ্জে এবছর প্রায় ৩৮ হাজার ৫৫০ হেক্টর জমিতে আলু আবাদ হওয়ার সম্ভবনা রয়েছে । ধারদেনা কর্য,জমি বর্গা নিয়ে আলু চাষ করে আসছে এ অঞ্চলের কৃষকরা । জমি বর্গা(নাডি),বদলিমুনি(কিষান), বিজ ও সার ব্যবহারে খরচের মাত্রাটা গতবছরের তুলনা এবার একটু বেশি । যার কারনে আলু আবাদে খরচ ও বেড়ে গেছে অনেকটা। এ দিকে এ বছর জেলার বিএডিসি বিজ আলুর চাহিদা রয়েছে ১৩ হাজার ৫৯৬ মে,টন। কিন্তু বরাদ্ধ দেয়া হয়েছে মাত্র ২ হাজার মে.টন। তাই চাহিদা অনুযায়ি বিএডিসি বিজ আলু বরাদ্ধ না পাওয়া শেষ পর্যায়ে সংকট দেখা দিতে পারে বলে ধারনা করছে কৃষক ও বিজ ডিলাররা।  

জেলা সদরের কেওয়ার গ্রামের কৃষক হাবিবুল্লাহ জানান, গত বছরের তুলনায় সার ও বিজের দাম একই আছে। তবে বেড়ে গেছে জমি বর্গার (নাডি) মূল্য ও বদলিমুনির দাম। এতে করে খরচ গতবছরের তুলনায় অনেকটা বেশি। অপর দিবে সার ডিলার নোয়াব আলী জানান চলতি বছর সারের কোন সংকট নাই। তবে বিএডিসি বিজ ডিলার মো. আহমদ উল্লাহ জানান, চলতি রবি মৌসুমে সারের কোন সংকটা না থাকলেও বিএডিসি বীজ আলুর সংকট দেখা দিতে পারে।

এদিকে মুন্সীগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. হুমায়ুন কবীরের দাবী বর্তমানে বিএডিসিসির বীজ আলুর পর্যাপ্ততা রয়েছে। বিএডিসি আলু বীজ এখনও কৃষকের চাহিদা পূরন করা সম্ভব বলেও তিনি দাবি করেন।

সব প্রতিকূলতা ছাপিয়ে আলুর আবাদের করে ৩ মাস পরে আলু উত্তোলন শেষে ন্যায্য মূল্যসহ বিদেশে রপ্তানি, পরিবহন ব্যবস্থা ও হিমাগারে সংরক্ষণের সুযোগ পাবে আলু উৎপাদানের সর্ববৃহত জেলা মুন্সীগঞ্জের কৃষক, এই প্রত্যাশা সকলের।

 

বিডি-প্রতিদিন/ ০৮ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর