৯ ডিসেম্বর, ২০১৬ ১৫:৫৯

রোহিঙ্গাবাহী ৫টি নৌকা মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বিজিবি

অনলাইন ডেস্ক

রোহিঙ্গাবাহী ৫টি নৌকা মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বিজিবি

রোহিঙ্গা মুসলিমদের বহনকারী পাঁচটি নৌকা মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। কক্সবাজারের টেকনাফের নাফ নদের তিনটি পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের সময় গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সকাল পর্যন্ত নৌকাগুলো ফেরত পাঠানো হয়। 

রাতের বেলায় মিয়ানমারের আরাকান প্রদেশ থেকে নৌকায় করে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছিল রোহিঙ্গারা। এ সময় সীমান্তের শূন্য রেখা থেকে বিজিবির টহল দল এসব নৌকা মিয়ানমারের দিকে ফেরত পাঠিয়ে দেয়। নৌকাগুলোর প্রতিটিতে ১০ থেকে ১৫ জন করে রোহিঙ্গা ছিল বলে জানান টেকনাফ বিজিবি-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবু জার আল জাহিদ।

জানা যায়, মিয়ানমারের সেনাবাহিনী দেশটির পশ্চিমাঞ্চলের প্রদেশ রাখাইন অভিযানে নিহত হচ্ছে বহু রোহিঙ্গা। আর নির্যাতিত রোহিঙ্গারা প্রাণভয়ে আশ্রয় নিতে প্রবেশ করছে বাংলাদেশে। এদিকে অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে কড়া প্রহরা বসিয়েছে বাংলাদেশ। 

নিউইয়র্কভিত্তিক মানবাধিকারবিষয়ক সংগঠন ‘হিউম্যান রাইটস ওয়াচ’ জানিয়েছে, প্রায় ৩০ হাজার মানুষ বাড়ি থেকে পালিয়েছে। পুড়িয়ে দেয়া হয়েছে রোহিঙ্গাদের গ্রামের পর গ্রাম। তবে মিয়ানমারের সরকার এসব অভিযোগ প্রত্যাখ্যান করে জানিয়েছে,‘সন্ত্রাসী’ খুঁজতে পুলিশ অভিযান চালাচ্ছে সেখানে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর