১০ ডিসেম্বর, ২০১৬ ১৩:১৯

মানিকগঞ্জে পলো নিয়ে মাছ ধরার প্রতিযোগিতা

মানিকগঞ্জ প্রতিনিধি:

মানিকগঞ্জে পলো নিয়ে মাছ ধরার প্রতিযোগিতা

মানিকগঞ্জে গ্রামবাংলার ঐতিহ্য পলোবাইচ অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার সকালেই শহরের পৌর এলাকার ২নং ওয়ার্ডের নারাঙ্গাইতে বর্ষার আটকা পড়া পানিতে পলো নিয়ে মাছ ধরার প্রতিযোগিতায় নেমে পড়েন বিভিন্ন শ্রেণি-পেশার শতাধিক মানুষ। কেউ ধরেন কার্ফু, কেউ কই, কেউ শিং বা মাগুর। অনেককে আবার খালি হাতেই ফিরতে হয়েছে।

পলো নিয়ে মাছ ধরতে আসা মসজিদের ঈমাম মো. আব্দুল্লাহ বলেন, মাছ ধরা আমার শখ এবং নেশা। আমরা পাঁচ ভাই, পাঁচজনের পাঁচটি পলো। দুই ভাই ব্যস্ত থাকায় তিন ভাই মাছ ধরতে এসেছি। আমি কার্ফু মাছ ধরেছি। তিনি বলেন, কত টাকা দামের মাছ ধরলাম সেটা বড় বিষয় না, প্রতিযোগিতার মধ্যে দিয়ে মাছ ধরাটাই আনন্দের।

ওই গ্রামের আয়ুব আলী জানান, আমি বড় তিনটি মাছ পেয়েছি, বাড়ির বৌ-বাচ্চারা খুবই খুশি। তারা পাশের বাড়ির লোকদের ডেকে মাছ দেখাচ্ছে। ব্যবসায়ী আলী আজম বলেন, শখ করে পলো বাইচ দিতে এসেছি। শীতের মধ্যে অনেকক্ষণ পানিতে ছিলাম। কোন মাছ পাইনি, তবে মজা পেয়েছি।

পলো বাইচ দেওয়ার মতো আশেপাশে খালবিল না থাকায় এবার পলোবাইচাররা  নিরাশ হয়ে সময় কাটাচ্ছিল।  শহরের আশেপাশের সকল জলাশয় শুকিয়ে গেছে। রাস্তাঘাট, বাড়িঘর হওয়ায় শহর সংলগ্ন জয়রা ও নারাঙ্গাই এলাকার পানি বের হতে পারেনি। বর্ষার পানি আটকে আছে। এই পানিতেই জয়রা, উকিয়ারা, বাইচাইলসহ কয়েটি গ্রামের মানুষ উৎসাহ উদ্দীপনা নিয়ে পলোবাইচে নেমে পড়েন।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর