১১ ডিসেম্বর, ২০১৬ ১৬:০৯

বিজয়ের মাসে নতুন করে স্বপ্ন দেখে মোবারক

এস এম এরশাদ, মির্জাপুর (টাঙ্গাইল)

বিজয়ের মাসে নতুন করে স্বপ্ন দেখে মোবারক

মো. মোবারক হোসেনের বাড়ি ময়মনসিংহ জেলা সদরের ডৌহাকলা গ্রামে। পিতার নাম মো. আলাউদ্দিন। জন্ম দেশ স্বাধীন হওয়ার প্রায় এক যুগ পরে। পেশায় তিনি দিনমজুর। কিন্তু বিজয়ের মাসে নতুন স্বপ্ন দেখে মোবারক। তাই এই মাসে দিনমজুরের কাজ ছেড়ে বেরিয়ে পড়েন ৩০ লাখ শহীদের রক্তে রঞ্জিত জাতীয় পতাকা হাতে। এ পতাকা তুলে দেন স্বাধীন দেশের নতুন প্রজন্মের হাতে হাতে। বছরের ফেব্রুয়ারি, মার্চ ও ডিসেম্বর মাসে ফেরি করে জাতীয় পতাকা বিক্রি করা তার পেশা। সারাদিন পায়ে হেঁটে বিভিন্ন শহর এলাকায় পতাকা বিক্রি করেন তিনি। রাতে যে শহরে পতাকা বিক্রি করেন সেই এলাকাতেই ভাড়ায় রাত্রিযাপন করেন। 

রবিবার সকালে মির্জাপুর প্রেসক্লাবের সামনে পতাকা হাতে তার সাথে কথা হলে মোবারক জানান, আট-নয় বছর ধরে এ পেশায় জড়িত। তিনি ডেকোরেটর ও নির্মাণ শ্রমিকের কাজ করেন। প্রতি বছর ফেব্রুয়ারি, মার্চ ও ডিসেম্বর মাসে পতাকা বিক্রির ভরা মৌসুম হলেও ফেব্রুয়ারি ও মার্চ মাসে মাত্র ২ দিন পতাকা বিক্রির সময় পান। দেশের বিভিন্ন জেলা ও উপজেলা শহরে পতাকা বিক্রি করে থাকেন। এ বছরও ১ ডিসেম্বর থেকে পতাকা বিক্রি শুরু করেছেন এবং তা চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত।

দুই ভাই ও দুই বোনের মধ্যে তিনি দ্বিতীয়। বড় বোন ময়মনসিংহ মহিলা কলেজে বিএ অনার্স, ছোট ভাই এসএসসি পরীক্ষার্থী ও ছোট বোন নবম শ্রেণিতে লেখাপড়া করছে। তাদের লেখাপড়ার খরচ তাকেই বহন করতে হয়। তাছাড়া বাবা-মাসহ সংসারে ছয়জনের খাবারের খরচও তার উপার্জন করতে হয়। এ কারণে জীবনের ঝুঁকি নিয়ে বিপুল পরিমাণ পতাকা হাতে তার মির্জাপুরে আসা। আর এ পতাকার অধিকাংশ নতুন প্রজন্মের ছেলে মেয়ে ও গাড়িতে বিক্রি করে উপার্জিত টাকা নিয়ে বাড়ি ফিরে যাবে। আর সেই টাকা ভাই-বোনের লেখাপড়া ও সংসারে খরচ করবে বলে জানায় মোবারক।  

তার কাছে সাত রকমের পতাকা রয়েছে। এগুলো হলো স্টিকার, লাঠি পতাকা, মাথার ফিতা, জিরো পতাকা, ২ ফুট, সাড়ে তিন ফুট এবং ৫ ফুট পতাকা। পতাকার সাইজ অনুসারে এর ক্রেতাও আছে বলে জানায় সে। স্টিকার বিক্রি করেন ছোট ছোট কোমলমতি শিশুদের কাছে। লাঠি পতাকা বিক্রি করেন রিকসা ও সাইকেল চালকদের কাছে। জিরো পতাকা বিক্রি করেন মোটরসাইকেল এবং ছোট যানবাহনের চালকদের কাছে। মাথার ফিতা কেনেন স্কুল কলেজের শিক্ষার্থীরা। ১০ টাকা থেকে শুরু করে ১৫০ টাকা পর্যন্ত বিভিন্ন সাইজের পতাকা বিক্রি করে বলে মোবারক জানায়।

 

বিডি-প্রতিদিন/ ১১ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর