১৮ জানুয়ারি, ২০১৭ ১৪:৩৯

রায়পুরে ভুয়া ডেন্টাল কেয়ারের ছড়াছড়ি

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি :

রায়পুরে ভুয়া ডেন্টাল কেয়ারের ছড়াছড়ি

লক্ষ্মীপুরের রায়পুরে স্বীকৃত প্রতিষ্ঠানের ডিগ্রি নেই, নেই বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের সনদও। তবু রায়পুর পৌর শহর ও উপজেলায় অর্ধ-শতাধিক ভুয়া চিকিৎসালয় খুলে দন্ত চিকিৎসা দিয়ে যাচ্ছে নামধারী কথিত ডেন্টাল চিকিৎসকরা। রায়পুরে যত্রতত্র গড়ে উঠেছে ভূয়া ডেন্টাল কেয়ার। যারা এসব ডেন্টাল কেয়ার খুলে বসেছেন তাদের কারোরই ডেন্টাল সার্টিফিকেট তো দূরের কথা অনেকেই এসএসসি পাস না করে ভুয়া বিএসসি ইন ডেন্টাল, সিডিএস, বিডিপি ও বিডিএসটি’র নিবন্ধন নিয়ে নোংরা ঘিঞ্জি পরিবেশে চেম্বার খুলে রোগীদের সঙ্গে প্রতারণা করে চলছেন বলে অভিযোগ উঠেছে।

পৌর শহরে বেশ কয়েকটি ডেন্টাল কেয়ার নামে কয়েকজন দন্ত চিকিৎসক চেম্বার খুলে ব্যবসা করছেন। রায়পুর পৌর শহরে এশিয়া ডেন্টাল, মা ডেন্টাল, মান্নান ডেন্টাল, আলাউদ্দিন ডেন্টাল, রিতা ডেন্টাল, মজুমদার ডেন্টাল, প্রদীপ ডেন্টাল, আধুনিক ডেন্টাল, আল-আমিন ডেন্টাল, ডে কেয়ার ডেন্টাল, ইভা ডেন্টাল, ফারিয়া ডেন্টাল, খাঁন ডেন্টাল, বাবুরহাট ঢাকা ডেন্টাল। এদিকে নিয়মনীতির তোয়াক্কা না করে হায়দরগঞ্জ বাজারে নূর মেডিকেল হল এন্ড ডেন্টাল কেয়ার, সেবা ডেন্টাল কেয়ার ও সায়মা ফার্মেসী এন্ড ডেন্টাল কেয়ারসহ প্রায় অর্ধ-শতাধিক ভুয়া ডেন্টাল চিকিৎসক এসএসসি পাশ না করেই বিএসসি ইন ডেন্টাল, সিডিএস, বিডিপি ও বিডিএসটি’র নিবন্ধন নিয়ে চেম্বার খুলে নিয়মিত রোগী দেখেন। অথচ তাঁদের নেই কোন অভিজ্ঞতা, নেই সংশ্লিষ্ট কোন কাগজপত্র এবং কোন অনুমতি। প্রতিনিয়ত প্রতারিত হচ্ছেন রোগীরা। 

অনেক চিকিৎসকেরই ওই ডিগ্রিগুলো ভুয়া বলে অভিযোগ রয়েছে। এছাড়াও আইন অনুযায়ী এমবিবিএস ও বিডিএস ডিগ্রি ছাড়া কেউ চিকিৎসক পদবী ব্যবহার করতে পারেন না। আবার কেউ কেউ বলছেন, পরীক্ষা দিয়েছি এখনো সার্টিফিকেট আসেনি। স্থানীয় কয়েকজন ফার্মেসীর লোকজন জানান, রায়পুরে এখন মুদি দোকানের মত ‘দাঁতের দোকান’ দিয়ে বসেছে কথিত ভুয়া চিকিৎসকরা। এদের বিরুদ্ধে জরুরী ব্যবস্থা নেওয়া প্রয়োজন। অন্যদিকে প্রশাসন এ বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশা প্রকাশ করেছেন এলাকাবাসী।

রায়পুর উপজেলা নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শিল্পী রানী রায় বলেন, স্বীকৃত প্রতিষ্ঠানের কোন ডিগ্রি ছাড়া এবং সরকারী নীতিমালার বাহিরে কেউ যদি দন্ত চিকিৎসক হয়ে থাকে তাহলে তারা মানুষের সঙ্গে প্রতারণা করছে। এসব প্রতারক চিকিৎসকদের বিরুদ্ধে দ্রুত অভিযান চালানো হবে।

 

বিডি প্রতিদিন/১৮ জানুয়ারি ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর