২০ জানুয়ারি, ২০১৭ ১৮:৩১

দেওয়ানগঞ্জ সীমান্তে ৩০টি ভারতীয় বুনো হাতির তাণ্ডব

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

দেওয়ানগঞ্জ সীমান্তে ৩০টি ভারতীয় বুনো হাতির তাণ্ডব

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার উত্তরে মাখনের চর সীমান্তে ভারত থেকে নেমে বুনো হাতির দল জনবসতিতে হামলা ও ফসলের ব্যাপক ক্ষতি করেছে। ৩০ থেকে ৩৫ হাতির ওই দলটি মাখনেরচর গ্রামের ঘরবাড়িতে হামলা চালায়। এসময় পাঁচটি পরিবারের ঘর ভাঙ্গচুর এবং আসবাবপত্র তছনছ করে তারা।

হাতির ভয়ে মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘরবাড়ি ছেড়ে তারা নিরাপদে সরে যায়। বৃহস্পতিবার দিবাগত রাত থেকে অবস্থানের পর হাতির দলটি শুক্রবার ভোর রাতে ভারতে চলে যায়।

মাখনেচর গ্রামবাসীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভারতের বল্লবগিরি এলাকায় বিএসএফ ক্যাম্পের জোয়ানরা কাঁটাতারের বেড়ার গেট খুলে হাতির দলটিকে বাংলাদেশে প্রবেশের সুযোগ করে দেয়। এরপর বুনো হাতির দলটি বাংলাদেশে নেমে আসে। রাত ১০টার দিকে জনবসতিতে ঢুকে পড়লে গ্রামের মানুষ ঘরবাড়ি ছেড়ে চলে যায়। বুনো হাতির দলটি মোতালেব হোসেন, কাইঞ্জা শেখ, আরছব আলী, আলী আজগর ও দেলোয়ার হোসেনের বাড়িতে হামলা করে সাতটি ঘর উপড়ে ফেলে। ঘরের ধানচাল খেয়ে আসবাবপত্র তছনছ করে। হাতির ভয়ে গ্রামের কেউ ঘুমাতে পারেননি।

মাখনেচর গ্রামের কৃষক ফরিজল হক জানান, হাতির দলটি সীমান্ত জুড়ে গমের আবাদ আর বোরো বীজতলার ব্যাপক ক্ষতি  করেছে। এতে ক্ষতিগ্রস্থ কৃষক দিশেহারা হয়ে পড়েছে। 

রুবেল আহমেদ জানান, প্রতিবছরই এই সময়ে হাতির যন্ত্রণায় গ্রামবাসী অতিষ্ঠ হয়ে উঠে। গত পাঁচ বছরে হাতির আক্রমণে পাঁচ জনের প্রাণও গেছে। কিন্তু কোনোভাবেই হাতি ঠেকানো যাচ্ছে না।

সংশ্লিষ্ট এলাকার ডাংধরা ইউপি চেয়ারম্যান মাসুদ রানা জানান, ভারত থেকে নেমে আসা হাতির ভয়ে আমার এলাকার মাখনেচর, কুমারের চর ও পাথরের চরের মানুষের মাঝে এখন চরম আতংক বিরাজ করছে। ভারতীয় হাতিগুলো সীমান্ত ঘেঁষা মানুষের ফসলের ক্ষতি করছে। মাঝে মাঝে তারা জনবসতিতেও হামলা চালাচ্ছে।


বিডি প্রতিদিন/২০ জানুয়ারি, ২০১৭/ফারজানা

সর্বশেষ খবর