২২ জানুয়ারি, ২০১৭ ২৩:২৪

রাজশাহীর মুসা 'রাজাকার' গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:

রাজশাহীর মুসা 'রাজাকার' গ্রেফতার

ফাইল ছবি

মুক্তিযুদ্ধকালীন মানবতা বিরোধী অপরাধের অভিযোগে রাজশাহীর পুঠিয়া উপজেলার আবদুস সামাদ ওরফে ফিরোজ খাঁ ওরফে মুসাকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার পুঠিয়া থানা পুলিশ তাকে গ্রেফতার করেছে বলে নিশ্চিত করেছেন থানার অফিসার ইনচার্জ (ওসি) হাফিজুর রহমান। এর আগে ৯ ও ১০ জানুয়ারি তার অপরাধ তদন্তে আসে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

পুঠিয়ার বাঁশবাড়িয়া, পশ্চিমভাগ এবং গোটিয়া গ্রামে আদিবাসী ও বাঙালিদের ওপর নৃশংস হত্যাযজ্ঞ চালানোর ঘটনায় তার বিরুদ্ধে তদন্ত করে ট্রাইব্যুনাল। মুসার হাতে নিহত পশ্চিমভাগ গ্রামের শহিদ আবদুস সামাদের স্ত্রী রাফিয়া বেগমের দাখিলকৃত অভিযোগের প্রেক্ষিতে তাকে গ্রেফতার করা হয়।

গত ৯ ও ১০ জানুয়ারি দিনভর এলাকায় ঘুরে ঘুরে তদন্ত করেন আর্ন্তজাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত দলের সদস্যরা। তদন্ত দলের কর্মকর্তা ও আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালের পরিদর্শক ফারুক হোসেন জানান, এর আগে গত ২৭ জুলাই রাজশাহীর সার্কিট হাউসে এ ঘটনার সাক্ষ্য গ্রহণ করা হয়। এবার ঘটনাস্থল ঘুরে তদন্ত করা হচ্ছে।

তদন্তের প্রথম দিন বাঁশবাড়িয়া, পশ্চিমভাগ, আটভাগ, ধোকরাকুল ও গোটিয়া গ্রামে পরিদর্শন করে সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। সাক্ষ্য দিয়েছেন মুসার হাতে নিহত বাঙালি ও আদিবাসীদের স্বজনরা। আরও কয়েকদিন ধরে সরেজমিন তদন্ত করা হতে পারে বলেও জানান ট্রাইব্যুনালের পরিদর্শক ফারুক হোসেন।

তিনি জানান, তার দলে সহকারী তদন্ত কর্মকর্তা নাজমুল হোসেনসহ বেশ কয়েকজন কর্মকর্তা আছেন। স্থানীয় ভুক্তভোগী পরিবারগুলোর কাছে একাত্তরের ঘটনার বিবরণ শোনা হচ্ছে। এতে নিশ্চিত হওয়া যাচ্ছে, মুসা একজন যুদ্ধাপরাধী এবং মানুষ হত্যাকারী। তার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ গঠন প্রয়োজন।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর