২৩ জানুয়ারি, ২০১৭ ১৮:০৭

রাজীবপুরে বৈদ্যুতিক ফাঁদ তৈরি করে হাতি হত্যা

সাখাওয়াত হোসেন সাখা, রৌমারী (কুড়িগ্রাম):

রাজীবপুরে বৈদ্যুতিক ফাঁদ তৈরি করে হাতি হত্যা

কুড়িগ্রামের রাজীবপুরের মিয়াপাড়া সীমান্তে জেনারেটরের সাহায্যে বৈদ্যুতিক ফাঁদ তৈরি করে বুনো হাতি হত্যার ঘটনা ঘটেছে। ভারত থেকে নেমে আসা বুনো হাতির অত্যাচারে অতিষ্ঠ হয়ে সীমান্তবাসী ওই ফাঁদ তৈরি করেছে বলে জানা গেছে। তবে বৈদ্যুতিক ফাঁদ তৈরি করে হাতি হত্যার বিষয়টি মিয়াপাড়া গ্রামবাসী ও স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে অস্বীকার করা হয়েছে। রবিবার দিবাগত রাতে ওই হাতি হত্যার ঘটনাটি ঘটেছে আন্তর্জাতিক মেইন পিলার নং ১০৭২ এর নিকটে মিয়া পাড়া সীমান্তে।

ঘটনাস্থল মিয়াপাড়া সীমান্তের ওপারে ভারতের বালুর ঘাট বিএসএফ ক্যাম্পের সদস্যরা জানিয়েছেন, বৈদ্যুতিক তারে জড়িয়ে হাতিটিকে হত্যা করা হয়েছে। যার চিহ্ন স্পষ্ট হাতিটির পুড়ে যাওয়া শুর। এ ব্যাপারে ভারতের কালাইরচর বিএসএফ ক্যাম্পের ইন্সপেক্টর জেন্টালি বিসওয়াস বলেছেন, হাতিটিকে যে মারা হয়েছে, এতে কোনো সন্দেহ নেই। বিষয়টি আমাদের কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বন বিভাগের কর্মকর্তারা এসে তদন্ত করার পর ব্যবস্থা নেয়া হবে।
 
এদিকে বর্ডার গার্ড বাংলাদেশ বালিয়ামারী বিজিবি ক্যাম্পের কোম্পানী কমান্ডার মোরশেদুল হক জানান, যেহেতু মরা হাতিটি নো-ম্যান্স ল্যান্ডে সে কারণে আমরা কিছু বলতে পারছি না। হাতিটিকে মারা হয়েছে, না অসুস্থ্য হয়ে মরেছে- সে বিষয়েও আমরা কিছু বলব না। 

রৌমারী ও রাজীবপুর অঞ্চলের বন কর্মকর্তা ইকবাল হোসেন জানান, প্রাথমিক ভাবে যেটা দেখা গেছে তাতে হাতিটিকে মারা হয়েছে। হাতির শুর পুড়ে যাওয়ার চিহ্ন রয়েছে। কারা এ কাজটি করেছে, তা এখনো বলা যাচ্ছে না। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন তালুকদার জানান, মরা হাতিটি যে স্থানে রয়েছে, সেটা নো-ম্যান্স ল্যান্ড বা ভারতের অংশে। হাতিটিকে মারা হয়েছে না অন্য কারণে মরেছে তা তদন্ত করা হচ্ছে।
বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর