Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৫০ অনলাইন ভার্সন
ফরিদপুরে বিএনপি’র নতুন কমিটি গঠনে সু-খবর নেই
কামরুজ্জামান সোহেল, ফরিদপুর:
ফরিদপুরে বিএনপি’র নতুন কমিটি গঠনে সু-খবর নেই

হবে, হচ্ছে করে দীর্ঘদিন পেরিয়ে গেলেও ফরিদপুর জেলা বিএনপি’র নতুন কমিটি গঠনে কোন সু-খবর নেই। ফলে হতাশার মধ্যে রয়েছে দলটির নেতা-কর্মীরা। নতুন কমিটি গঠনে বিএনপির চেয়ারপারর্সন বেগম খালেদা জিয়ার কাছে একটি খসড়া কমিটি জমা দেয়া হয়েছে। যদিও সেই খসড়া কমিটি নিয়ে তুমুল তর্ক-বিতর্ক চলছে। 

নতুন কমিটি গঠনে নিজেদের নাম তালিকায় রাখতে ফরিদপুরের বেশীর ভাগ নেতারা এখন অবস্থান করছেন ঢাকাতে। কবে নাগাদ নতুন কমিটি ঘোষনা হবে তা নিশ্চিত করে কেউই বলতে পারছেন না। 

নাম প্রকাশে অনিচ্ছুক ফরিদপুর জেলা বিএনপির একাধিক নেতা জানান, কেন্দ্রীয় নেতারা ফরিদপুরের কমিটি গঠন নিয়ে বেশ বেকায়দার মধ্যে রয়েছেন। শিগগিরই কমিটি ঘোষণা হবে কিনা সেটিও জোর দিয়ে বলতে পারছেন না তারা। কেন্দ্রীয় এক প্রভাবশালী নেতার বরাত দিয়ে জেলা বিএনপির এক নেতা জানান, নতুন কমিটির চুড়ান্ত তালিকাটি দলীয় চেয়ারপারর্সনের কাছে জমা পড়েছে। তিনি যাচাই-বাছাই করছেন। যে কোন সময় ঘোষণা আসতে পারে নতুন কমিটির। 

ফরিদপুর জেলা বিএনপির তৃনমূলের নেতা-কর্মীদের দাবি সম্মেলন এবং ভোটের মাধ্যমে নতুন কমিটি গঠনের। কেন্দ্র থেকে কোন কমিটি চাপিয়ে দেয়া হলে তৃনমূলের নেতারা মানবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। ফরিদপুরে বিএনপির তৃনমূলের নেতা-কর্মীরা অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে ফরিদপুর জেলা বিএনপির নতুন কমিটি গঠন করা হচ্ছেনা। এক কমিটি দিয়ে বছরের পর বছর পার করা হলেও নতুন কমিটি গঠনের কোন উদ্যোগই নেয়া হয়নি। বর্তমানে কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক নতুন কমিটি গঠনের জন্য জেলা নেতাদের ‘চাপ’ দেয়া হলে তারা কমিটি গঠনের উদ্যোগ গ্রহণ করেন। সেই মোতাবেক জেলা নেতাদের নিয়ে একটি সভা আহবান করা হয়। যদিও নানা কারণে ফরিদপুরে সেই প্রতিনিধি সভাটি হয়নি। পরবর্তীতে ফরিদপুরের নেতাদের নিয়ে ঢাকায় প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়। সেই সভাটিও তড়িঘড়ি করে শেষ করে দেয়া হয় বলে অভিযোগ ওঠে। 

সেই সভা থেকে বক্তারা সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের জন্য জোর সুপারিশ করেন। সেই সভা থেকে কোন নির্দেশনা দেয়া হয়নি। পরবর্তীতে কেন্দ্রীয় নেতাদের ম্যানেজ করে ঢাকায় বসে ‘সুপার ফাইভ’ কমিটি করার পাঁয়তারা চালান জেলার কয়েক নেতা। তৃনমূলের আপত্তির কারণে ভেস্তে যায় নেতাদের সেই স্বপ্ন। জেলা বিএনপির বড় পদ বাগিয়ে নিতে নেতারা জোর তৎপরতা শুরু করেন। একাধিক নেতা বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে দেখা করেন কেন্দ্রীয় কয়েক নেতার সাথে। বর্তমানে কমিটি গঠন নিয়ে জেলার নেতারা বেশ চাপের মধ্যে থাকলেও সমালোচনা পিছু ছাড়ছেনা তাদের। সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুক’-এ কয়েক নেতার নামে চলছে নানা সমালোচনা। দলের বেশ কিছু নেতা-কর্মী এ সমালোচনায় অংশ নিয়ে তুমুল বিতর্ক চালিয়ে যাচ্ছেন। সমালোচনার নতুন মাত্রা যোগ হয়েছে একটি খসড়া কমিটি নিয়ে। 

বিএনপির চেয়ারপারর্সন বেগম খালেদা জিয়ার কাছে যে খসড়া কমিটি দেয়া হয়েছে সেই কমিটি নিয়ে পক্ষে-বিপক্ষে নানা আলোচনা চলছে। দলের অনেকেই মনে করেন, বর্তমানে যে খসড়া কমিটি খালেদা জিয়ার হাতে রয়েছে সেই কমিটি মন্দের ভালো। কমিটিতে অনেকেই রয়েছেন যারা রাজপথের পরীক্ষিত সৈনিক। এ কমিটি পাশ করা হলে ফরিদপুরে বিএনপি আরো শক্তিশালী হবে। তবে অনেকেই বলছেন, খসড়া কমিটিতে যে নাম রয়েছে তার বেশীর ভাগই এখন রাজনীতিতে নিস্ক্রিয় অবস্থায় রয়েছে। 

ফরিদপুর জেলা বিএনপির নতুন কমিটি গঠন না হওয়ায় হতাশার মধ্যে রয়েছেন উপজেলার নেতারাও। ফরিদপুরের বিভিন্ন উপজেলা গুলোতেই বিএনপির কর্মকাণ্ড স্থবির হয়ে আছে। জেলার নেতাদের দিক নির্দেশনা না থাকার কারণে উপজেলা কমিটিগুলোও বেশ দুর্বল। কয়েকটি উপজেলায় কমিটির মেয়াদ শেষ হলেও নতুন কমিটি গঠনের কোন উদ্যোগ নেই। ফলে হতাশ হয়ে দলের অনেকেই এখন ক্ষমতাসীন দল আওয়ামী লীগে যোগ দিচ্ছে। 

কমিটি গঠন নিয়ে গত রবিবার জেলা বিএনপির সভাপতি জহিরুল হক শাহাজাদা মিয়ার সাথে ফরিদপুর বিভাগীয় সাংগঠনিক শামা ওবায়েদ ইসলাম রিংকুর প্রচন্ড বাকবিতন্ডা হয়েছে বলে জানা গেছে। ফলে নতুন কমিটি গঠন নিয়ে জটিলতা তৈরী হয়েছে। 

 


বিডি প্রতিদিন/১৬ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow