Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৩৯ অনলাইন ভার্সন
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৪৩
বরিশালে কেন্দ্রীয় শহীদ মিনারে আওয়ামী লীগ-বিএনপি'র শ্রদ্ধা নিবেদন
নিজস্ব প্রতিবেদক, বরিশাল:
বরিশালে কেন্দ্রীয় শহীদ মিনারে আওয়ামী লীগ-বিএনপি'র শ্রদ্ধা নিবেদন

মহান আন্তর্জাতিক ভাষা দিবস ও শহীদ দিবসে বরিশাল কেন্দ্রিয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুলের শ্রদ্ধা নিবেদন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপি সহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন, সরকারি-বেসরকারি সংস্থা শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

মঙ্গলবার সকাল ৯টায় মহানগর আওয়ামী লীগ এবং ১০টায় মহানগর বিএনপি’র নেতাকর্মীরা কেন্দ্রিয় শহীদ মিনারে ফুলের শ্রদ্ধা জানান।

এর আগে ও পরে বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন, সরকারি-বেসরকারি সংস্থা শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ভাষা শহীদদের শ্রদ্ধাজ্ঞলী নিবেদন করেন।

মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল বলেন, জঙ্গিবাদ, মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার-শপথ নেওয়ার দিন আজ। ৫২’র ভাষা আন্দোলনের মধ্য দিয়ে স্বাধীনতার বীজ বপন হয়েছিলো। ৭১ সালে স্বাধীনতা অর্জনের পর কিছুক্ষেত্রে সফলতাও অর্জিত হয়েছে। কিন্তু পাকিস্তানী হায়েনাদের দোসর স্বাধীনতা বিরোধী জামায়াত-বিএনপি এখনও জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার ধারক ও বাহক। তাদের এ দেশ থেকে বিতাড়িত করার লক্ষ্যে আন্দোলন সংগ্রাম চালিয়ে যাওয়া আজকের দিনে মহানগর আওয়ামী লীগের শপথ।

অপরদিকে মহানগর বিএনপি’র সভাপতি ও কেন্দ্রীয় বিএনপি’র যুগ্ম মহাসচিব সাবেক এমপি অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার বলেন, স্বাধীনতার মূল চেতনা গনতন্ত্র। জাতি হিসেবে অনেক সময় আমরা এই চেতনা থেকে বিচ্ছিন্ন হয়ে যাই। একুশ আমাদের মূল চেতনায় ফিরিয়ে আনে।

একুশের চেতনায় অঙ্গিকার হোক গণতন্ত্র পুনরুদ্ধার। একুশের চেতনায় স্বাধীনতা রক্ষার অঙ্গিকার ব্যক্ত করে বিএনপি। তিনি বলেন, একুশের চেনতনায় সকলের শুভ বুদ্ধির উদয় হবে, যাতে আগামী দিনে গনতন্ত্র রক্ষা পায়।

এদিকে এই দিবসকে ঘিরে নগরীর সর্বত্র কঠোর নিরাপত্তা ব্যবস্থার কথা জানিয়েছেন কোতয়ালী মডেল থানার ওসি শাহ্ মো. আওলাদ হোসেন। যে কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি রোধে পুলিশ সহ আইন শৃঙ্খলা বাহিনী সতর্ক বলে তিনি জানান।

এর আগে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের ফুলের শ্রদ্ধা জানায় জেলার ৩ জন সংসদ সদস্য তালুকদার মো. ইউনুস, জেবুন্নেছা আফরোজ ও শেখ টিপু সুলতান। এরপর পর্যায়ক্রমে জেলা পরিষদ চেয়ারম্যান মো. মইদুল ইসলাম, সিটি করপোরেশনের মেয়র আহসান হাবিব কামাল, ডিআইজি শেখ মুহাম্মদ মারুফ হাসান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমীন, বিভাগীয় প্রশাসনের পক্ষে অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান, পুলিশ সুপার এসএম আক্তারুজ্জামান,  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান সহ কর্মকর্তাবৃন্দ, বিএম কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারী সৈয়দ হাতেম আলী কলেজ, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব, জোনাল সেটেলমেন্ট অফিস, আর্মড পুলিশ ব্যাটেলিয়ন, বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী, বিভিন্ন সরকারি-বেসরকারী প্রতিষ্ঠান এমনকি ব্যক্তিও কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলের শ্রদ্ধা নিবেদন করেন।

অপরদিকে একুশ ফেব্রুয়ারিকে কেন্দ্র করে নগরীর রসুলপুর চরে সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে আজ দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। এরমধ্যে ছিলো চিত্রাংকন প্রতিযোগীতা, ফ্রি মেডিকেল ক্যাম্প, শহীদ মিনার নির্মান প্রতিযোগীতা, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণী।

কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে সন্ধ্যায় সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের ৪ দিনব্যাপী অনুষ্ঠানমালার সমাপনীর মাধ্যমে শেষ হয় এবারের একুশের অনুষ্ঠানমালার। এবার সমন্বয় পরিষদ ভাষা আন্দোলনে অবদান রাখায় ভাষা সৈনিক ইউসুফ হোসেন কালু এবং সাংস্কৃতিতে শান্তি দাসকে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক প্রদান করে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow