Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৭ মার্চ, ২০১৭ ১৩:২৬ অনলাইন ভার্সন
আপডেট :
সাংবাদিক জামাল হত্যাকাণ্ডের ১০বছর
'সুষ্ঠু তদন্তের অভাবে সাংবাদিক হত্যার বিচার হয়না'
ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি:
'সুষ্ঠু তদন্তের অভাবে সাংবাদিক হত্যার বিচার হয়না'

সুষ্ঠু তদন্তের অভাবে সাংবাদিক জামাল হত্যাকাণ্ডের বিচার হচ্ছেনা বলে অভিযোগ করেছে রাঙামাটি সাংবাদিক নেতারা। তারা বলেন, দীর্ঘ ১০ বছর অতিবাহিত হয়ে গেলেও ধরা- ছোঁয়ার বাইরে রয়েছে খুনিরা।

করা হয়নি সুষ্টু তদন্তও। এতে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে প্রশাসন। এছাড়া দেশের বিভিন্নস্থানে একের পর এক সাংবাদিক নির্যাতন ও হত্যার ঘটনা ঘটলেও বিচার হয়নি একটিও। আদৌ এসব হত্যাকাণ্ডের বিচার হবে কিনা, তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। রাঙামাটি জামালসহ দেশের বিভিন্ন স্থানে সাংবাদিক হত্যাকাণ্ডের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তসহ খুনিদের দ্রুত গ্রেফতারের দাবি জানান তারা। আজ মঙ্গলবার সকাল ১০টায় পৌরসভা চত্বরে রাঙামাটি কর্মরত সংবাদকর্মীদের ব্যানারে সাংবাদিক জামাল হত্যাকাণ্ডের বিচারের দাবিতে আয়োজিত মানববন্ধনে বক্তরা এসব কথা বলেন।

এ সময় বক্তব্য রাখেন, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাওখায়াৎ হোসেন রুবেল, সাধারণ সম্পাদক মো. আনোয়ার আল হক, রাঙামাটি পৌর প্যানাল মেয়র মো. জামাল উদ্দীন, কাউন্সিলর বাবু, সাংবাদিক ফোরামের সভাপতি নন্দন দেবনাথ, সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মো. সোলায়মান, রাঙামাটি রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক মো. এম জিসান বক্তিয়ার, সচেতন নাগরিক মো. আবু সাদ্দাৎ সায়েম ও সাংবাদিক সত্রং চাকমা,  রাঙামাটি জার্নালিস্ট নেটওয়ার্ক সাধারণ সম্পাদক ফাতেমা জান্নাত মুমু প্রমুখ।

মানববন্ধনে বক্তরা অভিযোগ করে বলেন, শুধুমাত্র রাঙামাটির সাংবাদিক জামাল নয়, দেশের বিভিন্ন স্থানে যেসব সাংবাদিক খুন হয়েছে অধিকাংশ ক্ষেত্রেই পুলিশের বিরুদ্ধে মূল অপরাধীদের পাশ কাটিয়ে চার্জশিট দেওয়া, দুর্বল অভিযোগ উত্থাপন এবং চার্জশিটভুক্ত আসামিদের গ্রেফতার না করার অভিযোগ আছে। তাই অবিলম্বে সাংবাদিক জামাল উদ্দীনও হত্যাকান্ডের খুনিদের দ্রুত বিচারের আওয়তায় নিয়ে কঠোর শান্তির ব্যবস্থা করার জন্য সরকারের কাছে জোড়দাবী জানান সাংবাদিক নেতারা।

অন্যতায় কঠোর আন্দোলন গড়ে তুলার হুশিয়ারি দেন তাঁরা।

উল্লেখ্য, ২০০৭ সালে ৫ মার্চ নিখোঁজ হওয়ার একদিন পর ৬ মার্চ রাঙামাটি পর্যটন এলাকার হেডম্যান পাহাড়ের জঙ্গল থেকে সাংবাদিক জামালের লাশ উদ্ধার করে পুলিশ। এহত্যাকান্ডের ঘটনায় কয়েক জনের নাম উল্লেখ্য করে থানায় একটি হত্যা মামলা দায়ের  করে তার পরিবার। নিহত সাংবাদিক জামাল উদ্দীন বেসরকারি টিভি চ্যানাল এনটিভির, স্থানীয় দৈনিক গিরিদর্পণের বার্তা প্রধান ও দৈনিক বর্তমান বাংলা, বার্তা সংস্থা আবাসে রাঙামাটি জেলা প্রতিনিধি হিসেবে কমরর্ত ছিলেন।

বিডি প্রতিদিন/মজুমদার

 

আপনার মন্তব্য

up-arrow