Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ১১ মার্চ, ২০১৭ ১৩:৪৪ অনলাইন ভার্সন
আপডেট :
মাদারীপুরে কালিজিরা চাষ করে লাভবান হচ্ছেন চাষীরা
বেলাল রিজভী, মাদারীপুর
মাদারীপুরে কালিজিরা চাষ করে লাভবান হচ্ছেন চাষীরা

মাদারীপুর জেলায় কৃষকদের মুখে হাসি এনে দিচ্ছে কালিজিরা। কম খরচে বেশি মুনাফা হওয়ায় এ ফসল উৎপাদনে আগ্রহ বাড়ছে কৃষকদের।

এবছর লক্ষ্যমাত্রার চেয়ে ছয় গুণ বেশি জমিতে চাষ হয়েছে ‘কালো সোনা’ হিসেবে খ্যাত কালিজিরা। মাদারীপুরের আবহাওয়া কালিজিরা চাষের জন্য উপযোগী হওয়ায় দিন দিন বাড়ছে কালিজিরার চাষ।  

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, মাদারীপুরের চারটি উপজেলায় চলতি বছর মাত্র ৫৯১ হেক্টর জমিতে মসলা জাতীয় ফসল কালিজিরা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়। কিন্তু অল্প পুঁজি বিনিয়োগে অধিক পরিমাণ মুনাফা হওয়ায় জেলায় তিন হাজার ৮১১ হেক্টর জমিতে স্থানীয় উন্নত জাতের কালিজিরা চাষ করা হয়েছে। যার মধ্যে মাদারীপুর সদরে এক হাজার ৩০ হেক্টর, কালকিনিতে ৮৫ হেক্টর, রাজৈরে ৪৯৬ হেক্টর এবং শিবচরে ২ হাজার ২০০ হেক্টর জমিতে চাষ হয়েছে।

মাদারীপুরের পেয়ারপুর ইউনিয়নের বড়াইলবাড়ীর গ্রামের জদুনাদ মন্ডলের সরকারী চাকুরীজীবী ছেলে তপন মন্ডল। পড়ার পাশাপাশি ছোটবেলা থেকে বাবার সঙ্গে কৃষি কাজে সময় দিতেন। ১২ বছর যাবৎ চাকুরি করলেও বাবার সেই পেশা আর নিজের শখকে কাজে পরিণত করেছেন কালিজিরা চাষ করে। এর আগে এই একই জমিতে ধান চাষ করে খুব বেশি লাভ হয়নি।

গতবছর কালিজিরা চাষ করে অনেক লাভ হয়েছে।  

অল্প খরচে অধিক মুনাফা হওয়া এরকম অনেকেই ঝুকছে কালিজিরা চাষে। শিবচরের কাদিরপুর গ্রামের মজিদ মোল্লা বলেন, কালিজিরা চাষে ঝামেলা কম কিন্তু দাম বেশি। তাই অনেকেই অন্য ফসল বাদ দিয়ে কালিজিরা চাষ করছেন।  

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আব্দুর রাজ্জাক বলেন, কৃষি বিভাগ থেকে কালিজিরা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে বিভিন্ন ধরনের প্রনোদনা দেয়া হচ্ছে। এছাড়াও কৃষদের অধিক ফলন পাওয়ার জন্য বিভিন্নভাবে পরামর্শ দিয়েও সহায়তা করা হচ্ছে।  

বিডি প্রতিদিন/১১ মার্চ, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow