Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১১ মার্চ, ২০১৭ ১৬:১৭ অনলাইন ভার্সন
নেত্রকোনায় মেছো বাঘ আটক
নেত্রকোনা প্রতিনিধি:
নেত্রকোনায় মেছো বাঘ আটক

নেত্রকোনা সদর উপজেলার সিংহের বাংলা ইউনিয়নের ভদ্রপাড়া গ্রামে ফাঁদ পেতে একটি মেছোবাঘ আটক করেছে এলাকাবাসী। শনিবার সকালে স্থানীয় ইউনিয়ন পরিষদের সহায়তায় নেত্রকোনা মডেল থানার পুলিশ প্রাণিটিকে বন বিভাগ কর্মকর্তাদের কাছে হস্তান্তর করে।


 
স্থানীয় ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রহিম জানান, সদর উপজেলার সিংহের বাংলা ইউনিয়নের ভদ্রপাড়া গ্রামের আহাদ খানের হাঁসের খামারে প্রায় দিনই হানা দিতো ওই মেছো বাঘটি। তার খামারের হাঁস খেয়ে চলে যেতো। কয়েকদিন তার গতিবিধি লক্ষ্য করে এলাকার লোকজন খাঁচা বানিয়ে শনিবার ভোর রাতে প্রাণিটিকে আটক করে। এটি দেখতে চিতা বাঘের মতই। প্রায় এক দেড় ফুট উচ্চতা হবে। বিভিন্ন জনে বিভিন্ন নাম বলে ডাকছে। কেউ চিতা বাঘ, কেউ বলছেন গেছো বাঘ বা বাঘাইল্লা, কেউ বলছেন খাটাশ।

এদিন সকালে নেত্রকোনা মডেল থানায় খবর দিলে পুলিশ এসে প্রাণিটিকে বন কর্মকর্তাদের কাছে হস্তান্তর করে। প্রাণিটিকে নিয়ে যাওয়ার সময় তার চোখে মুখে ছিল আতংক।

চোখ দিয়ে পানিও বের হচ্ছিল। এলাকার অনেকেই বলছেন, বন উজাড় করে ফেলায় আজ বনের প্রাণি বাড়ি ঘরে হানা দিচ্ছে। পরিবেশ বাঁচাতে এগুলোকে রক্ষা করতে হবে।

বাড়ির মালিক আহাদ খান অভিযোগ করেন, এই প্রাণি তার অসংখ্য হাঁস খেয়ে ফেলেছে। মারাত্মক ক্ষতি সাধিত হওয়ায় এবং মানুষের ক্ষতির অশংকায় তাকে ফাঁদ পেতে আটক করা হয়েছে।

বন বিভাগের কর্মকর্তা সিদ্দিকুর রহমান জানান, প্রানিটিকে শেরপুর ফরেষ্টে পাঠানো হচ্ছে। সেখান থেকে চট্টগ্রামের ফয়েজলেকে উন্মুক্ত করে দেয়া হবে। এটি একটি মেছো বাঘ। খাবারের সন্ধানেই হয়তো বাড়ি ঘরে হানা দিয়েছিল।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow