Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ১২ মার্চ, ২০১৭ ১৭:৪৯ অনলাইন ভার্সন
আপডেট :
ঘুমধুমে পাহার কাটার মহোৎসব
উখিয়া প্রতিনিধি
ঘুমধুমে পাহার কাটার মহোৎসব

উখিয়ার সীমান্তবর্তী ঘুমধুমে ১২টি স্পটে চলছে পাহাড় কাটার মহোৎসব! স্থানীয় প্রশাসন ইতোমধ্যে একাধিক স্পটে অভিযান চালিয়ে সংশ্লিষ্ঠদের জরিমানাসহ মামলা দায়ের করলেও প্রভাবশালীদের দমিয়ে রাখতে পারছে না। ফলে বিশাল আকৃতির সুউচ্চ পাহাড়গুলো কেটে মাটি বিক্রি করে চলছে ওই শ্রেণিটি।

সরেজমিন ঘুমধুম পাহাড় কাটার স্থান ঘুরে ও স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়ক নির্মাণ কাজে ঘুমধুমের যত্রতত্র পাহাড় কেটে মাটি সরবরাহ দিয়ে আসছে প্রভাবশালী একাধিক সিন্ডিকেট। এভাবে অবৈধভাবে পাহাড় কাটতে গিয়ে মাটি চাপা পড়ে সম্প্রতি জয়নাল নামের একজন শ্রমিকের মৃত্যু হয় এবং আরো দুই জন গুরুতর আহত হয়। তখন স্থানীয় প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করে ঘুমধুম তদন্ত কেন্দ্রের এএসআই রূপন বড়ুয়া বাদী হয়ে পাহাড় কাটা ও শ্রমিক নিহতের ঘটনায় মামলা দায়ের করে। এতে ঘুমধুম ইউপির প্যানেল চেয়ারম্যান কামাল উদ্দিনসহ ৯ জনকে এজাহারভুক্ত আসামি করা হয়। ঘুমধুমে পাহাড় কাটা ও শ্রমিক নিহতের ঘটনায় নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসনের ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। ওই সময় নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম সরওয়ার কামাল ঘুমধুমে পাহাড় কাটা ঘটনাস্থল ঘুরে কোন ধরনের পাহাড় না কাটতে নির্দেশ দেন।

সপ্তাহখানেক পাহাড় কাটা বন্ধ থাকলেও ফের শুরু হয় পাহাড় কেটে মাটি বাণিজ্য। বর্তমানে তুমব্রু খাস পাহাড়, মাইল্যংতলী পাহাড়, আবুল ফরাজের পাহাড়, মৃত গাছ কালুর পাহাড়, মকছুদুর রহমানের পাহাড়, গিয়াস উদ্দিন মামুনের পাহাড়, আলমের পাহাড়, নছরত আলীর পাহাড়সহ ১২টি স্পট থেকে অবৈধভাবে মাটি কেটে সরবরাহ দিচ্ছে বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়ক নির্মাণ কাজে।
 
নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম সরওয়ার কামাল জানান, সম্প্রতি ঘুমধুম সফর করে পাহাড় কাটা ও শ্রমিক নিহতের ঘটনাস্থল পরিদর্শন করে পাহাড় কাটা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

ওই দিনই মাটিভর্তি দুইটি মিনি ট্রাক জব্দ করে অর্থদন্ড প্রদান করা হয়। পরবর্তীতে পাহাড় কাটলে স্থানীয় জনপ্রতিনিধি ও আইনশৃংখলা বাহিনীকে জানানোর জন্য স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে জানানো হয়েছে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

up-arrow