২৩ মার্চ, ২০১৭ ১৫:৫৯

পাহাড়ে স্বেচ্ছাশ্রমে কলেজ নির্মাণ

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

পাহাড়ে স্বেচ্ছাশ্রমে কলেজ নির্মাণ

রাঙামাটি জেলার দুর্গম পাহাড়ের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিতে স্থানীয়রা স্বেচ্ছাশ্রমে নির্মাণ করছেন কলেজ। কুতুকছড়ি ইউনিয়নে প্রায় ৮০ শতক জমির উপর শুধু বাঁশ আর কাঠ দিয়ে নির্মাণ করা হচ্ছে কলেজটি। কলেজটি নির্মাণে স্বেচ্ছাশ্রম দিচ্ছে জেলার নানিয়াচর উপজেলা, ঘিলাছড়ি, বুড়িঘাট, কুতুকছড়ি, সাবেক্ষ্যং ও সাপছড়ি ইউনিয়ন এলাকার নারী-পুরুষরা। 

নিজেদের উদ্যোগে দিন রাত একাকার করে কাজ করছে তারা। পুরোপুরি কলেজ ভবন নির্মান না হলেও নামকরণ করা হয়েছে অনেক আগে। রাঙামাটির চেঙ্গী নদীর শাখা খালের নামে গ্রামবাসী কলেজটির নাম রেখেছে 'মাউরুম কলেজ'।

সরজমিনে দেখো গেছে, কুতুকছড়ি এলাকায় পুরোদমে চলছে কলেজটির নির্মাণ কাজ। পুরুষদের পাশাপাশি স্বেচ্ছাশ্রমে এগিয়ে  এসেছে নারীসহ স্থানীয় জনপ্রতিনিধিরাও। কেউ পাহাড় থেকে বাঁশ ও কাঠ নিয়ে আসছে। আবার কেউ বুনছেন। কেউ মাটি কাটছে। এক মুহূর্তও থেমে নেই নির্মাণ কাজ।

নানিয়ারচর উপজেলার কুতুকছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কানন চাকমা জানান, রাঙামাটি জেলা থেকে নানিয়ারচর উপজেলার দূরত্ব প্রায় ৪৫ কিলোমিটার। তাই পাহাড়ি অঞ্চলের দীর্ঘ পথ পাড়ি দিয়ে রাঙামাটি শহরে পড়তে আসা ছেলে-মেয়েদর বেশ কষ্ট ভোগ করতে হয়। আর্থিক সঙ্কট তো আছেই। যাতায়াত ও আবাসনগত কারণসহ নানা জটিলতার জন্য অনেক শিক্ষার্থী মাধ্যমিক অবস্থায় ঝড়ে পড়ে। তাই পাহাড়ি অঞ্চলের ছেলে-মেয়েদের উচ্চশিক্ষা নিশ্চিত করতে ছয়টি ইউনিয়নের গ্রামবাসী স্বেচ্ছাশ্রমে কলেজ নির্মাণের উদ্যোগ নেয়।

নির্মানধীন মাউরুম কলেজ কমিটির সভাপতি ও ঘিলাছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অমর জীবন চাকমা জানান, নানিয়ারচর এলাকায় একটি কলেজ প্রতিষ্ঠার দাবি গ্রামবাসীর দীর্ঘ দিনের। এলাকার শিক্ষাব্যবস্থা উন্নয়নের কথা চিন্তা করে কলেজের জন্য প্রায় ৮০ শতক জমি দান করেছে স্থানীয় বাসিন্দা নয়ন জীবন চাকমা। জমি পেয়ে কলেজ নির্মাণের উৎসাহ বেড়েছে স্থানীয়দের। কলেজ নির্মাণ করা হচ্ছে ১৬০ ফুট দৈর্ঘ্য এবং ২১ ফুট প্রস্থে। কলেজে শ্রেণি কক্ষ হবে ৮টি। আশা করি খুব দ্রুত নির্মাণ কাজ শেষ হবে।

এদিকে, কলেজ নির্মাণের পাশাপাশি কলেজের পাঠদান ও একাডেমিক স্বীকৃতির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে বলে জানান এ কলেজ কমিটির সভাপতি। 
 
বিডি প্রতিদিন/২৩ মার্চ, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর