২৪ মার্চ, ২০১৭ ১৮:৫৫

কুয়াকাটায় পর্যটকদের ঢল, হিমশিম খাচ্ছে ব্যবসায়ীরা

উত্তম কুমার হাওলাদার, কলাপাড়া (পটুয়াখালী):

কুয়াকাটায় পর্যটকদের ঢল, হিমশিম খাচ্ছে ব্যবসায়ীরা

পর্যটন কেন্দ্র কুয়াকাটার সৈকতে দেশী বিদেশী পর্যটকদের ঢল নেমেছে। স্বাধীনতা দিবসের টানা তিনদিনের ছুটির প্রথম দিন শুক্রবার ধারণ ক্ষমতার বাইরে পর্যটকদের সমাগমের ভীড় সামাল দিতে হিমশিম খেতে হয়েছে ব্যবসায়ীদের। বৃহস্পতিবার বিকেল থেকে শুক্রবার রাত পর্যন্ত পর্যটকবাহীবাস, মাইক্রোবাস, প্রাইভেটকারও মোটরবাইকে যোগে কয়েক হাজার পর্যটক কুয়াকাটায় পৌঁছেন। আবাসিক হোটেলে ঠাঁই না পেয়ে পর্যটকরা বাসা বাড়িতে আশ্রয় নেয়। এমনকি চার কিলোমিটার দূরত্বে মৎস্য বন্দর আলীপুরে আবাসিক হোটেলে অবস্থান নিয়েছে। আগাম বুকিং দিয়ে না আসা পর্যটকরা আটোভ্যান নিয়ে ঘন্টার পর ঘন্টা এ হোটেল থেকে একাধিক আবাসিক হোটেলে রুমের জন্য হন্যে হয়ে ঘুরছে। এসব তথ্য আবাসিক হোটেল মোটেল মালিক সমিতি, ট্যুরিজম ব্যবসায়ী ও প্রশাসনের সাথে কথা বলে জানা গেছে।

স্থানীয় ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, মৌসুমের শেষভাগে কুয়াকাটার সৈকতে দেশী বিদেশী পর্যটকদের ঢল নেমেছে। তিন দিনের সরকারি ছুটির প্রথম দিনে শুক্রবার দূরদুরান্ত থেকে ছুটে আসা শিশু, কিশোর, যুবক যুবতীসহ নানা বয়সী ভ্রমণ পিপাসু পর্যটকদের উম্মাদনায় পুরো সৈকত জুড়ে আনন্দময় পরিবেশ বিরাজ করছে। কোথাও তিল ঠাঁই নাই অবস্থা। পর্যটকদের আগমনে রাখাইন মার্কেট, ঝিনুকের দোকান, খাবারঘর, চটপটির দোকানসহ ব্যবসা প্রতিষ্ঠান গুলোতে কেনাকাটার ধুম পরেছে। ওখানকার হোটেল মোটেল গুলো বুকিং রয়েছে।পর্যটক ও দর্শনার্থীদের নিরাপত্তায় ট্যুরিষ্ট পুলিশের পাশাপাশি মহিপুর থানা পুলিশও পর্যটক জোন গুলোতে রয়েছে।

কুয়াকাটা গ্রীন ট্যুরিজম সেন্টারের পরিচালক আবুল হোসেন রাজু জানান, প্রচুর সংখ্যক পর্যটকদের আগমন ঘটেছে। বেশির ভাগ পর্যটক ছিলো শিক্ষা সফরসহ সরকারি চাকুরীজীবি। আমরাও এখানে আসা পর্যটকদের সেবা দিয়ে থাকি। এ অবস্থা মার্চ মাস পর্যন্ত থাকবে বলে তিনি জানিয়েছেন।

কুয়াকাটা সড়ক পথের আন্দারমানিক নদীর উপর শেখ কামাল সেতুর টেল কাউন্টারে পরিচালক নিখিল বিশ্বাস জানান, বৃহস্পতিবার বিকেল থেকে পর্যটকবাহী পরিবহন এ সেতুটি পার হয়েছে। এছাড়া মাইক্রোবাস, প্রাইভেটকার, মোটরসাইকেলসহ অসংখ্য ছোটখাটো পরিবহন পার হয়েছে বলে তিনি জানিয়েছেন।

ট্যুরিষ্ট পুলিশ কুয়াকাটা জেনের সহকারী পুলিশ সুপার আ.করিম জানান, ব্যাপক পর্যটকদের চাপ রায়েছে। নিরাপত্তা দিতে আমাদের পুলিশ বিভিন্ন দর্শনীয় স্পটে টহল রয়েছে বলে তিনি সাংবাদিকদের জানিয়েছেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর