২৪ মার্চ, ২০১৭ ১৯:০৬

ভালোবাসায় সিক্ত হতে প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ

নাজমুল হুদা, সাভার:

ভালোবাসায় সিক্ত হতে প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ

মহান স্বাধীনতা দিবসে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রস্তত সাভারের জাতীয় স্মৃতিসৌধ। এ দিবসকে ঘিরে পুরো এলাকায় সাজানো হয়েছে নতুন আঙ্গিকে। ধোয়া মোছার কাজও ইতোমধ্যে শেষ হয়েছে। সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে তৈরি করা হয়েছে চারস্তরে বিশিষ্ট নিরাপত্তা বলয়। বিশেষ আলোকসজ্জায় গাছে গাছে সাঁটানো হয়েছে বিদেশ থেকে আনা নানা ধরনের দৃষ্টিনন্দিত লাইট। এছাড়া স্থায়ী লাইটগুলোও করা হয়েছে সচল। এ ছাড়াও মন্ত্রীবর্গ, রাজনৈতিক নেতৃবৃদ, কুটনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ লাখো জনতা তাদের হৃদয়ের ভালোবাসা ও গভীর শ্রদ্ধা জানাতে ফুল ফুলে ঢেকে দেবেন স্মৃতসৌধের বেদী সাভারে জাতীয় স্মৃতিসৌধের সাভারে নয় পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আকবার হোসেন সকালে জাতীয় স্মৃতিসৌধের পরিদর্শন করেন সেনা, বিমান ও নৌবাহিনীর সুসজ্জিত দল স্মৃতিসৌধে রাষ্ট্রীয় সম্মান জানানোর মহড়া শেষ করেছেন। 

স্মৃতিসৌধ আঙিনায় ফুলের বাহারি বাগানগুলোও সাজানো হয়েছে অপরূপ সাজে। রাঙানো হয়েছে চত্বরের আকর্ষণীয় সিঁড়িসহ স্থাপনাগুলো।এছাড়াও মূল শহীদ বেদিতে স্থাপন করা হয়েছে বিশেষ লাইট। আইনশৃঙ্খলা রক্ষায় নেয়া হয়েছে যাবতীয় ব্যবস্থা। স্মৃতিসৌধকে সুসজ্জিত করা হয়েছে। লাগিয়ে দেওয়া হয়েছে নোটিশ গত ১৬ মার্চ থেকে ২৫ মার্চ পযার্ন্ত স্মৃতিসৌধে জনসাধারণের প্রবেশ নিষেধ রয়েছে। স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে ধোয়া-মোছাসহ সবধরনের কাজ শতভাগ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

সাভার গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী শতীনাথ বসাক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, স্মৃতিসৌধের শোভাবর্ধনের জন্য প্রতি বছরের তুলনায় প্রশাসনের পক্ষ থেকে এবার হাতে নেয়া হয়েছিল বাড়তি সাজসজ্জার কাজ। অজ্ঞাত শহীদদের কবরস্তান, স্মৃতিসৌধের মূল বেদীতে, প্রতিটি রাস্তায় করা হয়েছে কয়েক দফা রং তুলির কাজ। অপ্রয়োজনীয় ঘাস কর্তনসহ সৃতিসৌধের সামনে অবস্থিত সুইমিংপুলটি পুরোপুরি পরিষ্কার পানি দিয়ে ভরে বাড়ানো হচ্ছে পুরো স্মৃতিসৌধের সৌন্দর্য। শোভাবর্ধনের  জন্য পুরো স্মৃতিসৌধটিকে ঝলমলে আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর