২৬ মার্চ, ২০১৭ ১৫:০২

দিনাজপুর ও হাবিপ্রবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

রিয়াজুল ইসলাম, দিনাজপুর থেকে:

দিনাজপুর ও হাবিপ্রবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

যথাযোগ্য মর্যাদা ও দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে দিনাজপুরে ও হাবিপ্রবিতে স্বাধীনতা দিবস পালিত হয়েছে। রবিবার প্রথম প্রহরে জেলা প্রশাসকের কার্যালয় এলাকায় স্বাধীরতা স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ এম ইকবালুর রহিম এমপি। 

এরপর চেহেলগাজী মাজার প্রাঙ্গনে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পাঞ্জলী শেষে মুনাজাত করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর খায়রুল আলম, পুলিশ সুপার হামিদুল আলমসহ বিভিন্ন কর্মকর্তাবৃন্দ। 

পরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপি, জাসদ, দিনাজপুর প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের উদ্যোগে পুস্পস্তবক অর্পন করা হয়। দিনাজপুর গোর-এ-শহীদ মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীগণ ডিসপ্লে প্রদর্শণ করেন।

রবিবার সকাল ৮টায় ফুলবাড়ী সরকারি কলেজ মাঠে মহান স্বাধীনতা দিবসের পতাকা উত্তোলন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার এমপি। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এহেতেশাম রেজা ও অতিরিক্ত পুলিশ সুপার (ফুলবাড়ী সার্কেল) রফিকুল ইসলাম। পরে সরকারি কলেজ মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীগণ ডিসপ্লে প্রদর্শণ করেন এবং একই স্থানে উপজেলার প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়। 

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সকাল সাড়ে ৮টায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন। দিবসের তাৎপর্যের উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা শাখার পরিচালক প্রফেসর ডা. এস.এম হারুন-উর রশীদ-এর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন।

পরে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপরই শিক্ষক বনাম শিক্ষক, কর্মকর্তা বনাম কর্মচারী, ছাত্র বনাম ছাত্রের মধ্যে প্রীতি ভলিবল ম্যাচ অনুষ্ঠিত হয়। শিক্ষিকা বনাম শিক্ষিকা, ছাত্রী বনাম ছাত্রীর মধ্যে অনুষ্ঠিত হয় মিউজিক্যাল চেয়ার। শিশুদের জন্য বিস্কুট দৌড় এবং সকলের জন্য যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

খেলাধুলা শেষে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। বাদ যোহর শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে কেন্দ্রীয় মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

কাহারোল উপজেলা পরিষদ চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন। উপজেলা চেয়ারম্যান মো. মামুনুর রশিদ চৌধুরী, উপজেলা ডেপুটি কমান্ডার আবদুস সালাম, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আসলাম মোল্লা প্রমুখ উপস্থিত ছিলেন।

 

বিডি প্রতিদিন/২৬ মার্চ ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর