২৮ মার্চ, ২০১৭ ১৭:৩০

লালমনিরহাটে বিদ্যুৎ বিচ্ছিন্নের ঘটনায় তদন্ত কমিটি গঠন

রেজাউল করিম মানিক, লালমনিরহাট:

লালমনিরহাটে বিদ্যুৎ বিচ্ছিন্নের ঘটনায় তদন্ত কমিটি গঠন

লালমনিরহাট  বিদ্যুৎতের ৩৩ হাজার গ্রিড অফিসে মঙ্গলবার দুপুরে ভয়াবহ অগ্নিকাণ্ডে গোটা বিদ্যুতের সরঞ্জামাদি পুড়ে গেছে। ফলে দুটি জেলার বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে পড়েছে। অগ্নিকাণ্ডের প্রকৃত ঘটনা উৎঘাটনে রংপুর গ্রীড সংরক্ষণ বিভাগের নিবার্হী প্রকৌশলী মো. শাহজাহান আলীকে আহবায়ক করে তিন সদস্যের তদন্ত টিম গঠন করা হয়েছে। এ তদন্ত টিমকে আগামী তিন কার্য দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দেয়ার নির্দেশ দিয়েছে জাতীয় গ্রিডের প্রধান প্রকৌশলী কামরুল হাসান।

রংপুর গ্রীড সংরক্ষণ বিভাগের নিবার্হী প্রকৌশলী মো. শাহজাহান আলী জানান, আজ দুপুরে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবারহ চলাকালে হঠাৎ বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। মুহুর্তের মধ্যে গ্রিডের সকল ক্যাবলে আগুন ছড়িয়ে পড়ে ৩৩ কেভি লাইনের ২টি উচ্চ ক্ষমতা সম্পন্ন ট্রান্সফরমারে আগুন লেগে যায়। গ্রিডের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বিদ্যুৎ সরবারহকৃত লাইন বিচ্ছিন্ন করে দিয়ে লালমনিরহাট ফায়ার সার্ভিসকে খবর দেয়। ফায়ার সার্ভিস ইউনিটের একটি দল দ্রুত ঘটনাস্থলে এসে প্রায় আধা ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। 

এ অগ্নিকান্ডের পর লালমনিরহাট-কুড়িগ্রাম এ দুটি জেলার ১৪টি উপজেলায় বিদ্যুৎ সরবারহ বন্ধ হয়ে পড়ে। অগ্নিকাণ্ডের প্রকৃত ঘটনা উৎঘাটনে রংপুর গ্রীড সংরক্ষণ বিভাগের নিবার্হী প্রকৌশলী মো. শাহজাহান আলীকে আহবায়ক করে তিন সদস্যের তদন্ত টিম গঠন করা হয়েছে। এ তদন্ত টিমকে আগামী তিন কার্য দিবসের মধ্যে তদন্ত রিপোর্ট দেয়ার নির্দেশ দিয়েছে জাতীয় গ্রিডের প্রধান প্রকৌশলী কামরুল হাসান। এদিকে লালমনিরহাট বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগের নিবার্হী প্রকৌশলী হাসনাত জামান বিদ্যুৎ সরবারহ কখন স্বাভাবিক হবে তার কোন সঠিক উত্তর দিতে পারেননি। তবে তিনি বলেন, গ্রিডের কাজ সম্পর্ণ হলে খুব দ্রুত বিদ্যুৎ সরবারহ সম্ভব হবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর