৩০ মার্চ, ২০১৭ ১৬:৪৬

দিনাজপুরে শিলাবৃষ্টিতে পেঁয়াজ বীজের ব্যাপক ক্ষতি

মো. রিয়াজুল ইসলাম, দিনাজপুর:

দিনাজপুরে শিলাবৃষ্টিতে পেঁয়াজ বীজের ব্যাপক ক্ষতি

দিনাজপুরের বিভিন্ন স্থানে গত কয়েকদিনের ঝড় ও শিলাবৃষ্টিতে পেঁয়াজ বীজ নষ্টের কারণে কৃষকগণ প্রায় কোটি টাকার ক্ষতির শিকার হয়েছেন। তবে এর মধ্যে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় ক্ষতির পরিমাণ বেশি। জানা যায়, আনুমানিক ২৫ একর জমির পেঁয়াজ বীজ শিলা বৃষ্টির কারণে সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। যার আনুমানিক মূল্য প্রায় কোটি টাকার উপরে।

বীরগঞ্জের সুজালপুর ইউপির শিতলাই গ্রামের রাশেদুন নবী জানান, এতে ২ একর জমির বীজ নষ্ট হয়ে গেছে। প্রায় ১ লক্ষ ২০ হাজার টাকা খরচ করে ২ একর জমিতে বীজ চাষ করেছিলাম। আর ১ সপ্তাহ সময় পেলেই ঘরে সাড়ে ৩ থেকে ৪ লাখ টাকা উঠে আসত। এখন শুধু মাথায় হাত ছাড়া আর কিছু করার নেই। 

সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বীরগঞ্জের পলাশবাড়ী ইউনিয়নে। এই ইউনিয়নের বৈরবাড়ি গ্রামের আবুল হোসেন জানান, সাধারণত একরে ২শ' থেকে ২৫০ কেজি বীজ পাওয়া যায়। এবার আবহাওয়া ভাল  থাকার কারণে ৩শ' থেকে ৩৫০ কেজি বীজ পাওয়ার আশা করেছিলাম। কিন্ত বৃষ্টি ও বাতাসের কারণে সব শেষ। সাতোর ইউনিয়নের দুলাল জানান, পুরো পুজি আমি পেঁয়াজের বীজ ঊৎপাদনে ব্যবহার করে এখন পুঁজিহীন কৃষকে পরিণত হয়েছি।

বীরগঞ্জ উপ সহকারী কৃষি কর্মকর্তা প্রমোদ রায় জানান, আমি মাঠ পরিদর্শন করে এসেছি, ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষকদের কথা সত্যি। তবে প্রতিটি ক্ষেতে শতভাগ ক্ষতি হয়নি, কিছু ক্ষেত থেকে স্বল্প পরিমাণে কিছু বীজ সংগ্রহ করা যাবে। প্রায় সকল কৃষকই সরকারের দিকে তাকিয়ে আছেন, যদি সরকার কোন উদ্দ্যেগ না নেন, তাহলে তাদের পরবর্তী ফসল চাষ করা কষ্ঠসাধ্য ব্যপার হয়ে দাঁড়াবে। এদিকে কৃষি বিভাগ থেকে বীরগঞ্জের বিভিন্ন এলাকায় ক্ষতির পরিমাণ নিরুপনে কাজ করছে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর