২৩ এপ্রিল, ২০১৭ ১২:৩০

'সুনামগঞ্জ হাওরের পানিতে ইউরেনিয়ামের প্রভাব নেই'

সিলেট ব্যুরো

'সুনামগঞ্জ হাওরের পানিতে ইউরেনিয়ামের প্রভাব নেই'

সুনামগঞ্জ হাওরের পানিতে ইউরেনিয়ামের প্রভাব নেই বলে জানিয়েছে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন। সম্প্রতি সুনামগঞ্জে বিভিন্ন হাওরে মাছ মরে ভেসে উঠার ঘটনায় আজ রবিবার সকালে সুনামগঞ্জে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের তিন সদস্যের একটি প্রতিনিধি দল হাওর পরিদর্শন করে প্রাথমিকভাবে পানি পরীক্ষা শেষে এ কথা জানায়। 

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের ফিজিক্যাল সাইন্স এটোনিমিকেল কমিশনের সদস্য ড.দিলীপ কুমার সাহা বলেন, ‘প্রাথমিকভাবে হাওরের পানিতে ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তার কোনো প্রমাণ পাওয়া যায়নি। 

তিনি আরও জানান, সুনামগঞ্জের বিভিন্ন হাওর থেকে বিভিন্ন প্রকার পানি, মরা মাছ ও মরা হাঁসের নমুনা সংগ্রহ করে তাদের আরও একটি দল ঢাকায় নিয়ে গেছে। সেখানে ল্যাব টেস্টের পর নিশ্চিতভাবে বলা যাবে এই পানিতে আসলেই কোনো ইউরেনিয়াম আছে কি না।

হাওরে মাছ মরে যাওয়া সম্পর্কে জানতে চাইলে ড. দিলীপ জানান, হাওরের ধান পচে ও ধানে সার প্রয়োগ করার ফলে রাসয়নিক প্রতিক্রিয়ায় এই মাছ মারা যেতে পারে। তারপরও তারা সারা দিনে জেলার আরও বেশ কয়েকটি আক্রান্ত্র হাওরে গিয়ে কাজ করবেন।

পরমাণু প্রতিনিধি দলের সাথে আরও আছেন- বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি কমিশনের প্রধান সাইন্টিফিক অফিসার ড. দেবাশিষ পাল ও বাংলাদেশ ক্যামিস্টি ডিভিশনের হেড ড. বিলকিস আরা বেগম।

শনিবার সন্ধ্যায় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের এই প্রতিনিধি দল সুনামগঞ্জে পৌঁছায়।
 
বিডি প্রতিদিন/২৩ এপ্রিল ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর