২৩ এপ্রিল, ২০১৭ ১২:৩৪

স্কুল ম্যাগাজিনে 'সাম্প্রদায়িকতা' ছাড়ানোর প্রতিবাদে মানববন্ধন

চাঁপইনবাবগঞ্জ প্রতিনিধি:

স্কুল ম্যাগাজিনে 'সাম্প্রদায়িকতা' ছাড়ানোর প্রতিবাদে মানববন্ধন

স্কুল ম্যাগাজিনে বাংলা নববর্ষ নিয়ে ছাত্রদের মাঝে শিক্ষকদের সাম্প্রদায়িকতা ছাড়ানোর প্রতিবাদে এবং অপরাধীদের বিচারের দাবিতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন করেছে নাগরিক সমাজ। পরে জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়। 

আজ রবিবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের অফিসের সামনে ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তব্য রাখেন, অ্যাডভোকেট সাইফুল ইসলাম রেজা, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ সিরাজুল হক, অ্যাডভোকেট আবু হাসিব, অ্যাডভোকেট মিজানুর রহমান মিজান, রফিক হাসান বাবলু, নারীনেত্রী তোহিদা খানম কমলা, সাংবাদিক শহীদুল হুদা অলক, মোশফিকুর রহমান টিটু, ছাত্রনেতা আব্দুল মজিদ, শাওন প্রমুখ।  

এসময় বক্তারা অভিযুক্ত শিক্ষকসহ এর সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করে বলেছেন, আগামী এক সপ্তাহের মধ্যে অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা না হলে স্কুল ঘেরাও করে ওই শিক্ষকদের স্কুলে ঢুকতে দেয়া হবে না। মানববন্ধনে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীসহ সাধারণ মানুষ অংশ নেন। 

উল্লেখ্য, জেলার ঐতিহ্যবাহি হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ম্যাগাজিন ‘মঞ্জরী’তে ম্যাগাজিন প্রকাশনা কমিটির সম্পাদক ও সহকারি শিক্ষক মোঃ বাদরুল ইসলাম তার লেখা ‘ বাংলা নববর্ষ : ইতিহাস উদযাপন রীতি ও আমাদের সংস্কৃতি’ প্রবন্ধে বাংলা নববর্ষ পালনের সময় আমাদের দেশে যে সব অনুষ্ঠানাদি পালিত হয় তাকে হিন্দু সংস্কৃতির প্রতিরূপ বলে আখ্যায়িত করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘বাংলা নববর্ষের নামে বর্তমান যেসব অনুষ্ঠানাদির আয়োজন করা হয়, বাঙ্গালী মুসলমানদের আবহমান সংস্কৃতি ও জীবনাচারের সাথে তার কোন সম্পর্ক নেই। বরং বাংলা নববর্ষের নামে এক শ্রেণীর বুদ্ধিজীবী ও সংস্কৃতিসেবী যা কিছু করছেন তা মূলত হিন্দু সংস্কৃতিরই প্রতিরূপ। বাঙ্গালী সংস্কৃতির নামে তা চালাবার ও একে বঙ্গালী সংস্কৃতি বলে দাবি করা হলেও শতকরা ৯০ভাগ বাঙ্গালী তথা বাংলাদেশী মুসলমানের ইমান-আকিদা ও ধর্মীয় মূল্যবোধের সঙ্গে তা সঙ্গতিপূর্ণ নয়। এটা আমাদের জন্য বিজাতীয় সংস্কৃতি।’ এই ম্যাগাজিন প্রকাশিত হওয়ার পর সচেতন মহলে প্রতিবাদের ঝড় ওঠে। এনিয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপিও দেয় অভিভাবক মহল। ইতিমধ্যে এঘটনায় জেলা প্রশাসক একটি তদন্ত কমিটি গঠন করেছেন এবং তদন্ত কমিটি তদন্তও শুরু করেছে। এব্যাপারে জেলা প্রশাসক মাহমুদুল হাসান জানান, তদন্ত প্রতিবেদন পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
  


বিডি প্রতিদিন/২৩ এপ্রিল ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর