২৩ এপ্রিল, ২০১৭ ১৪:৫২

১শ’ টাকায় এক কেজি ইলিশ!

মশিউর রহমান মাসুম, মোরেলগঞ্জ:

১শ’ টাকায় এক কেজি ইলিশ!

শিরোনাম দেখে অবাক হলেও মাত্র ১শ' টাকায় সত্যিই পাওয়া যাচ্ছে ইলিশ মাছ। বাগেরহাটের মোরেলগঞ্জে আজ রবিবার এই দরে বিক্রি হয়েছে প্রচুর পরিমাণে ইলিশ মাছ। তবে এসব মাছ জাটকা। সবই ২ থেকে ৩ ইঞ্চি লম্বা। প্রতি কেজিতে রয়েছে হাজারের বেশী ইলিশ মাছের পোনা। সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে জেলেরা নদী থেকে এসব মাছ ধরে তা বাজারে বিক্রি করছেন। 

আজ সকাল ৭টার দিকে মোরেলগঞ্জ পৌরসভার বিভিন্ন সড়কে ঘুরে ঘুরে এই গুড়া ইলিশ বিক্রি করে ব্যবসায়ীরা। প্রতি কেজি মাছ বিক্রি করা হয়েছে ১শ’ থেকে ৩শ’ টাকা দরে। কুঠিবাড়ি এলাকার টিটু কাজী জানান, তিনি ২ কেজি কিনেছেন ১শ’ টাকা কেজি দরে। লঞ্চঘাট এলাকায় শহিদুল হক বাবুল ও ব্যবসায়ী রতন বলেন, এখানে গুড়া ইলিশ বিক্রি হয়েছে দু’শ টাকা দরে। ৫নং ওয়ার্ড কমিশনার তপন পোদ্দার এই মাছ কিনেছেন ১৫০টাকা কেজি দরে। 

নিষিদ্ধ জাল দিয়ে ধরা এই পোনা ইলিশ মাছগুলো খাউলিয়া, সন্ন্যাসী ও বলেশ্বর নদীর মোহনা থেকে কিনে বিভিন্ন বাজারে বিক্রি করা হচ্ছে বলে জানা গেছে। এ সম্পর্কে জানতে চাইলে কোষ্ট গার্ড মোরেলগঞ্জ কন্টিনজেন্ট কমান্ডার ফরিদ আহমেদ বলেন, ৩ নম্বর সিগনাল চলছে। নদী উত্তাল। আবাহাওয়া দুযোর্গপূর্ণ। এই সুযোগে অধিক ঝুঁকি নিয়ে হয়তো কিছু জেলে নদীতে নেমেছিলো। 

উপজেলা মৎস্য কর্মকর্তা শেখ ইয়াকিন আলী বলেন, খারাপ আবহাওয়ার কারণে নদীতে টহল বন্ধ ছিলো। এই সুযোগেই কিছু বেপরোয়া জেলে হয়তো জাল ফেলেছিলো। তবে পরবর্তীতে আর এমনটি যাতে না করতে পারে সেভাবে ব্যবস্থা নেওয়া হবে।


বিডি প্রতিদিন/২৩ এপ্রিল ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর