২৫ এপ্রিল, ২০১৭ ১৮:০৪

ম্যালেরিয়া ঝুঁকিতে পাহাড়ের মানুষ

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

ম্যালেরিয়া ঝুঁকিতে পাহাড়ের মানুষ

পাহাড়ে আশঙ্কাজনক হারে বেড়ছে ম্যালেরিয়া আক্রান্ত রোগী। ইতোমধ্যে ভয়াবহ আকার ধারণ করেছে এই মশাবাহিত এই ব্যাধি। পাহাড়ের  প্রত্যন্ত অঞ্চলগুলোতে ম্যালেরিয়া আতঙ্ক ছড়িয়ে পড়েছে। মারাত্মক ঝুঁকিতে তিন পার্বত্য জেলার ২৬টি উপজেলা। রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে এ রোগের প্রাদুর্ভাব প্রায় ৯৩ ভাগ। এসব অঞ্চলে ম্যালেরিয়া নিয়ন্ত্রণে বিভিন্ন সংস্থা কাজ করলেও পাহাড়ের মানুষ এখনও ঝুঁকিতে রয়েছে। এতে করে উদ্বিগ্ন পাহাড়ের মানুষ। আবার মহামারী হিসেবে বিবেচনা করছে জেলা স্বাস্থ্য বিভাগ।

মঙ্গলবার সকালে সিভিল সার্জন কার্যালয়ের সভাকক্ষে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় ও সহযোগী সংস্থাসমূহের আয়োজনে চিরতরে ম্যালেরিয়া হোক অবসান শীর্ষক আলোচনা সভায় এসব তথ্য জানানো হয়। 

রাঙামাটি জেলা সিভিল সার্জন ডা. শহীদ তালুকদারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এ সময় ডেপুটি সিভিল সার্জন সাবরিনা সুলতানা, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিনোদ শেখর চাকমা, ব্র্যাকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. কেতী চাকমা, এম এ জামান উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, দেশের ৬৪টি জেলার মধ্যে রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, কক্সবাজার, চট্টগ্রাম, সুনামগঞ্জ, মৌলভীবাজার, সিলেট, হবিগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ, শেরপুর এবং কুড়িগ্রাম এই ১৩টি জেলার ৭১টি উপজেলায় ম্যালেরিয়ার প্রাদুর্ভাব রয়েছে। প্রতিবছর দেশে ম্যালেরিয়ায় আক্রান্ত ও মৃত্যুর মধ্যে প্রায় ৯৮ শতাংশ সংঘটিত হয়ে থাকে এই ১৩টি জেলায়। 

এর আগে “চিরতরে ম্যালেরিয়া হোক অবসান” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের তবলছড়ি জামে মসজিদ চত্বর থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিভিল সার্জন কার্যালয়ে চত্বরে স্বাস্থ্য ক্যাম্পে মিলিত হয়। পরে বিনামূল্যে ম্যালেরিয়ার রক্ত পরীক্ষা ও রক্ত গ্রুপ নির্ণয় করা কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বিডি-প্রতিদিন/২৫ এপ্রিল, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর