২৬ এপ্রিল, ২০১৭ ১৫:৪৯

পঞ্চগড়ে ড্রেজার মেশিনে পাথর উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন

পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ে ড্রেজার মেশিনে পাথর উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন

পঞ্চগড়ে অবৈধ ড্রেজার মেশিনে পাথর উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন করেছে পঞ্চগড় নাগরিক কল্যাণ পরিষদ নামের একটি সংগঠন। একই সাথে তারা ড্রেজার মেশিন বন্ধসহ ৪ দফা দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি প্রদান করেছে। জেলা পাথর বালি যৌথ ফেডারেশন ও পাথর বালি শ্রমিক ফেডারেশন মানববন্ধনে একাত্মতা ঘোষণা করে তেঁতুলিয়া থানার ওসি সরেস চন্দ্রের অপসারণ দাবি করেন।

বুধবার (২৬ এপ্রিল) সকালে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে পঞ্চগড়-ঢাকা মহাসড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান আমানুল্লাহ বাচ্চু, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মির্জা আবুল কালাম দুলাল, জেলা পরিষদের সাবেক প্রশাসক এ্যাডভোকেট আবু বকর সিদ্দিক, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট মির্জা নাজমুল ইসলাম কাজল, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এবিএম আখতারুজ্জামান শাহজাহান, জ্যেষ্ঠ সাংবাদিক শহিদুল ইসলাম শহীদ ও পঞ্চগড় নাগরিক কল্যাণ পরিষদের আহ্বায়ক মো. শাহজালাল, পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল মামুন রণিক, জেলা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান আকতার, তেঁতুলিয়া উপজেলা পাথর বালি সমিতির সভাপতি মজিবর রহমান, তেঁতুলিয়া উপজেলা মাটি কাটা ও পাথর উত্তোলন সমিতির সভাপতি আবু তাহের, পাথর বালি যৌথ ফেডারেশনের যুগ্ম সাধারন সম্পাদক শাহজাহান খান, কোষাধ্যক্ষ মাহবুবর রহমান চৌধুরি প্রমুখ। 

এ সময় বক্তারা অবিলম্বে পরিবেশ বিধ্বংসী ড্রিল ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলন বন্ধ এবং তেঁতুলিয়া থানার ওসি সরেস চন্দ্রকে অপসারণের দাবি জানান।

মানবন্ধনে বক্তারা বলেন, এই ড্রেজার মেমিনে পাথর উত্তোলন বন্ধ না হলে পঞ্চগড়ের মানুষকে নেপালের মতো মারাত্মক পরিবেশ বিপর্যয়ের মধ্যে পড়তে হবে। বড় ধরণের প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হতে হবে। এর আগেও  ড্রেজারের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে মানুষ প্রাণ দিয়েছে। তারা আরও বলেন তেতুঁলিয়া থানার ওসি সরেস চন্দ্র বিভিন্ন দালালের মাধ্যমে  ড্রেজার মেসিনের ব্যবসায়ীদের  মেসিন চালানোর অনুমতি  দিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। তার সম্পত্তির  হিসাবসহ শাস্তির দাবি জানান তারা। বক্তারা বলেন, ড্রেজার মেশিন বন্ধে কার্যকর ব্যবস্থা না নেয়া হলে পঞ্চগড়ের মানুষ আবারও রাজপথে নেমে আসবে। মানববন্ধনে জেলা পাথর-বালি যৌথ ফেডারেশনসহ সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবীসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা একাত্মতা পোষণ করে অংশ নেয়। 

পরে তারা বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন ও জনপ্রতিনিধিদের গণস্বাক্ষর সম্বলিত ৪ দফা দাবিতে একটি স্মারকলিপি পঞ্চগড় জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে প্রেরণ করেন। স্মারকলিপিতে তারা ড্রেজার মেশিন বন্ধ, ড্রেজার মেশিনের সাথে জড়িতদের আইনের আওতায় এনে শাস্তি দাবি, ড্রেজার মেশিনের সাথে যেসব পুলিশ সদস্য জড়িত তাদের চিহ্নিত করে অপসারণসহ  শাস্তি দাবি করেন । 


বিডি প্রতিদিন/২৬ এপ্রিল ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর