২৬ এপ্রিল, ২০১৭ ২২:২১

বাজেটে প্রতিবন্ধীদের জন্য সুবিধা বাড়াবে বিসিসি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বাজেটে প্রতিবন্ধীদের জন্য সুবিধা বাড়াবে বিসিসি

ফাইল ছবি

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) আগামী বাজেট হবে প্রতিবন্ধী বান্ধব। আসন্ন বাজেটে প্রতিবন্ধীদের জন্য ১০ লাখ টাকা বরাদ্দ থাকবে। প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা আরও ১৯ জন বাড়িয়ে ৮০ জন করা হবে। এছাড়া প্রতিবন্ধীদের জন্য পৃথক আবাসনের ব্যবস্থা করবে বিসিসি।  

বুধবার নগর ভবনে প্রতিবন্ধীদের সঙ্গে এক মতবিনিময় সভায় এই প্রতিশ্রুতি দেন মেয়র আহসান হাবিব কামাল। বিসিসি’র আগামী বাজেট প্রতিবন্ধী বান্ধব করার দাবিতে বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা এই মতবিনিময় সভায় আয়োজন করে। সংগঠনের সভাপতি বদিউল আলম সভায় সভাপতিত্ব করেন । 

সভায় বরিশাল নগরী প্রতিবন্ধী বান্ধব করার জন্য ১৪ দফা সুপারিশ করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- বিসিসি’র বাজেট সভায় প্রতিন্ধী প্রতিনিধিদের সম্পৃক্ত করে তাদের মত প্রকাশের সুযোগ প্রদান, বিসিসির অন্যান্য কমিটিতে প্রতিবন্ধীদের প্রতিনিধি রাখা, সড়ক পথ ও বিনোদন কেন্দ্রগুলো প্রতিবন্ধী বান্ধব হিসাবে নির্মাণ করা, প্রতিবন্ধী শিশুদের অনুদান ও পুনর্বাসনের ব্যবস্থা, দরিদ্র মেধাবীদের বৃত্তি প্রদান, বিসিসির খন্ডকালীন জনবল নিয়োগে প্রতিবন্ধীদের সুযোগ প্রদান, আয়বৃদ্ধিমূলক কর্মকান্ডে আর্থিক অনুদান প্রদান ইত্যাদি। 

মতবিনিময় সভায় আরও অংশ নেন প্যানেল মেয়র কে এম শহীদুল্লাহ ও শরীফ তাসলিমা কালাম পলি, প্রতিবন্ধী সংগঠনের বিজেন রেমা, আফরোজা আক্তার নিপা, সরকারি অন্ধ বিদ্যালয়ের সাবেক শিক্ষক মো. শাজাহান ও দেলোয়ার হোসেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর