২৮ এপ্রিল, ২০১৭ ২০:৩২

ভারতে আটক ৮ লাইটারেজ শ্রমিককে মুক্তির দাবি

শেখ আহসানুল করিম, বাগেরহাট :

ভারতে আটক ৮ লাইটারেজ শ্রমিককে মুক্তির দাবি

ভারতের কারাগারে আটক ৪টি লাইটারেজ জাহাজের ৮ শ্রমিককে আইনি প্রক্রিয়ায় অবিলম্বে মুক্ত করে দেশে ফিরিয়ে আনার দাবি জানিয়েছে বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন। এ দাবি না মানলে মে মাসের যে কোন সময় থেকে দেশব্যাপী লাগাতার লাইটার জাহাজে কর্মবিরতি শুরু করার হুমকি দিয়েছে সংগঠনটি। শুক্রবার সন্ধ্যায় মংলা শাখা মামার ঘাট এলাকায় সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত এক সভার মাধ্যমে এ হুমকি দেয়া হয়। 

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন মংলা শাখার সভাপতি রেজাউল করিম মাষ্টারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন, লাইটারেজ শ্রমিক নেতা মামুন হাওলাদার বাদশা, ইউছুপ খাঁ, মো. রফিক, এমাদুল মাষ্টারসহ সংগঠনের স্থানীয় নেতৃবৃন্দ। 

সভায় জানানো হয়, ল্যান্ড পাশ জটিলতায় পড়ে গত ২০ মার্চ ভারতের হলদিয়া বন্দর এলাকায় বাজার করতে গিয়ে বাংলাদেশের ৪টি নৌযানের ৮ শ্রমিক গ্রেফতার হয়ে মানবেতর জীবন যাপন করছে। দীর্ঘদিনেও ভারত থেকে এদের মুক্ত করে আনা হয়নি। এছাড়া বাংলাদেশী শ্রমিকরা ভারতে গিয়ে প্রায়ই ল্যান্ড পাশ জটিলতায় পড়ে নানা হয়রানির শিকার হচ্ছেন। এ কারণে আটককৃতদের মুক্তির ব্যবস্থা ও নির্দিষ্ট সময়ের জন্য ভারতীয় ল্যান্ড পাশ নিশ্চিতের ব্যবস্থা করা না হলে মে মাসের যে কোন সময় থেকে দেশব্যাপী লাগাতার কর্মবিরতি শুরু করা হবে।

 

বিডি প্রতিদিন/২৮ এপ্রিল ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর