২৯ এপ্রিল, ২০১৭ ২০:০৬

যেকোন সময় ধসে যাবে সেতুটি!

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান):

যেকোন সময় ধসে যাবে সেতুটি!

সেতুর মুখে সড়ক ও জনপথ বিভাগের সাইনবোর্ড, “ঝুঁকিপূর্ণ সেতু, ৩ টনের অধিক ভারী যানবাহন চলাচল নিষেধ”। কিন্তু এসব কিছুই না মেনে চলছে ২২টনের অধিক ভারী তামাক, পাথর ও কাঠবাহী ট্রাকগুলো। লামা-চকরিয়া সড়কের ইয়াংছা বাজার ও কুমারী এলাকায় অবস্থিত বেইলী সেতু ২টি যেকোন সময় ধসে পড়তে পারে। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে চরম কষ্টে পড়তে পারে লামা আলীকদম উপজেলার ৩ লাখ মানুষ। 

সড়ক ও জনপথ বিভাগ বলছে, নতুন ব্রিজের ছাড়া উপায় নেই। কোন রকম জোড়াতালি দিয়ে চলছে সেতু ২টি। সড়ক ও জনপথ বিভাগের বান্দরবানের জেলা প্রকৌশলী নাজমুল ইসলাম খান জানান, বেইলী সেতু ২টি অনেক পুরাতন এবং ধারন ক্ষমতা সর্বোচ্চ ৩টন। কিন্তু নিয়মনীতির তোয়াক্কা না করে তামাক, পাথর ও কাঠের ১৮ থেকে ২২ টন ওজনের গাড়ি গুলো চলছে।  
সড়ক ও জনপথ বিভাগ সূত্র জানায়, লামা-চকরিয়া সড়কের ইয়াংছা খাল ও ফাঁসিয়াখালী খালের ওপর স্টিলের বেইলী সেতু ২টি নির্মিত হয় ১৯৮৩ সালে। এরপর বড় কোনো সংস্কার কাজ হয়নি। বিভিন্ন সময় ছোটখাটো সংস্কার করা হয়েছে।
সরেজমিনে দেখা গেছে, সেতুর দুইটির পাশে গোড়া থেকে মাটি সরে গেছে। সেখানে লোহার পাটাতন দিয়ে সেতুর সঙ্গে সড়কের সংযোগ রক্ষা করা হয়েছে। এছাড়া কিছুটা অংশ দেবে গেছে সেতু ২টির। তামাকবাহী ২২টন ওজনের ট্রাক গুলো ব্রিজে উঠলে সেতু কাঁপতে থাকে। মাঝে মধ্যে সেতু স্টিলের পাটাতন উল্টে ঘটে দুর্ঘটনা। 

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের বান্দরবানের জেলা প্রকৌশলী নাজমুল ইসলাম খান বলেন, আপাতত দুর্ঘটনা এড়াতে ওই স্থানে সতর্কতামূলক সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়েছে। ৩ টনের অধিক যানবাহন চলতে নিষেধ করা হয়েছে। প্রতিনিয়ত সংস্কার করে কোনভাবে সেতু ২টি চালু রাখা হয়েছে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর