২৯ এপ্রিল, ২০১৭ ২১:৩৯

শেরপুরে কৃষকদের মাঝে সাড়া জাগিয়েছে ভুট্টা চাষ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

শেরপুরে কৃষকদের মাঝে সাড়া জাগিয়েছে ভুট্টা চাষ

বগুড়ার শেরপুর উপজেলায় উচ্চ ফলনশীল কাবেরী-৫০ জাতের ভুট্টা কৃষকদের মাঝে সাড়া জাগিয়েছে। চলতি মৌসুমে এই জাতের ভুট্টা চাষ করে প্রান্তিক চাষীরা বেশ লাভবান হয়েছেন। তাই এই জাতের ভুট্টা চাষে কৃষকদের আগ্রহও বাড়ছে। ফলে প্রতিবছরই কাবেরী জাতের ভুট্টা চাষের জমির আওতা বাড়িয়ে দিচ্ছে। 

বগুড়ার শেরপুর উপজেলার খানপুর ইউনিয়নের শালফা গ্রামের কৃষক মহব্বত আলী জানান, তিনি এবছর ৫ বিঘা জমিতে কাবেরী-৫০ জাতের ভুট্টা চাষ করেছেন। ইতিমধ্যে ২ বিঘা জমির ফসল ঘরেও তুলেছেন। বিঘাপ্রতি ফলন হয়েছে ৪৫ মণ হারে। আর বর্তমান বাজার অনুযায়ী ভুট্টা বিক্রি করে বেশ লাভবান হচ্ছেন বলেও এই কৃষক জানান। 

একই কথা বলেন শুভলী গ্রামের ভুট্টা চাষী ইউসুফ আলী, দত্তপাড়ার বজলুর রহমান ও গোপালপুর গ্রামের তছলিম উদ্দিন। তারা আরও জানান, বিগত কয়েক বছর আগে এই উপজেলার কৃষকদের আবাদ তালিকার শীর্ষে ছিল ভুট্টা চাষ। কিন্তু ভাল বীজের অভাবে ভুট্টা চাষ কমতে শুরু করে। এমনকি কৃষকের আবাদ তালিকায় পরিবর্তন লক্ষ্য করা যায়। ভুট্টা চাষের চেয়ে অন্যান্য ফসল চাষের দিকে কৃষক ঝুঁকে পড়েন। তবে বর্তমানে সেই চিত্র আর নেই। 

উচ্চ ফলনশীল রকমারি জাতের ভুট্টা বীজ কৃষকদের মাঝে সাড়া জাগিয়েছে। বিশেষ করে কাবেরী-৫০ জাতের ভুট্টা চাষ করে স্থানীয় কৃষকরা  লাভবান হচ্ছেন। ফলে তারা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি ফিরে পেয়েছেন আর্থিক সচ্ছলতা। 

শেরপুর উপজেলা কৃষি কর্মকর্তা খাজানুর রহমান জানান, চলতি মৌসুমে এই উপজেলায় ১ হাজার ৫০০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। এরসবই উচ্চ ফলনশীল জাতের ভুট্টা। তাই এসব জমিতে এবার বাম্পার ফলন হচ্ছে। বিঘাপ্রতি ৪০-৪৫ মণ হারে ফলন হচ্ছে বলে এই কর্মকর্তা জানান।

 

 

বিডি-প্রতিদিন/ ২৯ এপ্রিল, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৬

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর