২৪ মে, ২০১৭ ১৬:১৩

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বাণিজ্য বাড়াতে চায় ভুটান

পঞ্চগড় প্রতিনিধি

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বাণিজ্য বাড়াতে চায় ভুটান

দেশের সর্ব উত্তরের স্থলবন্দর বাংলাবান্ধাকে ব্যবহার করে বাংলাদেশের সাথে বাণিজ্য সম্প্রসারণ করতে চায় প্রতিবেশী রাষ্ট্র ভুটান। ভুটান থেকে এই স্থলবন্দরের দূরত্ব কম হওয়ায় এই সুবিধা নিতে চায় দেশটি।  

বুধবার সকালে বাংলাবান্ধা স্থলবন্দর পরিদর্শনকালে এসব কথা জানান বাংলাদেশে নিযুক্ত ভুটানের ফাস্ট সেক্রেটারি (বাণিজ্য) দোমাং। এ সময় তিনি বলেন, ভুটান থেকে বাংলাবান্ধা স্থলবন্দরের দূরত্ব মাত্র ৬৮ কিলোমিটার। এই বন্দর দিয়ে বাংলাদেশি আমদানিকারকরা ভুটানের পাথর, কমলা, মসলাসহ অন্যান্য সহজেই আমদানি করতে পারে। অন্যান্য বন্দরের তুলনায় এই বন্দর দিয়ে পণ্য আমদানি ও রফতানি অনেক সহজ ও লাভজনক। এছাড়াও সাংস্কৃতিক আদান প্রদানও হতে পারে এই বন্দর দিয়ে। ভবিষ্যতে দুই দেশের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করার জন্য অচিরেই উদ্যোগ নেয়া হবে বলেও তিনি জানান। 

এ সময় অন্যদের মধ্যে বাংলাবান্ধা স্থলবন্দর কাস্টমসের সহকারী কমিশনার ফরিদ আল মামুন,  রাজস্ব কর্মকর্তা সুনন্দন দাস, ইমিগ্রেশন ওসি আবু সাঈদ, তেঁতুলিয়া মডেল থানার ওসি সরেস চন্দ্র রায়সহ আমদানি রফতানিকারক ও সিএন্ডএফ এজেন্টরা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, এই বন্দর দিয়ে এ বছরের ১ জানুয়ারি ভুটান থেকে পাথর আমদানির মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বাণিজ্য কার্যক্রম শুরু হয়।  

বিডি-প্রতিদিন/২৪ মে, ২০১৭/মাহবুব
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর