২৪ মে, ২০১৭ ১৬:৫৮

গানে-কবিতায় লাকী আখন্দ ও কাজী আরিফকে স্মরণ

নওগাঁ প্রতিনিধি:

গানে-কবিতায় লাকী আখন্দ ও কাজী আরিফকে স্মরণ

প্রয়াত কিংবদন্তী সঙ্গীত শিল্পী লাকী আখন্দ ও আবৃত্তি শিল্পী কাজী আরিফকে গান ও কবিতায় স্মরণ করল একুশে পরিষদ নওগাঁ সরকারি কলেজ শাখা।

বুধবার সকালে নওগাঁ সরকারি কলেজ মিলনায়তনে সংগঠনটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল আলোচনা। লাকী আখন্দ ও কাজী আরিফের জীবন ও সৃষ্টি নিয়ে কথা বলেন নওগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ এসএম জিল্লুর রহমান, সহকারী অধ্যাপক এসএম মোজাফফর হোসেন, একুশে পরিষদ নওগাঁর সভাপতি অ্যাড. ডি এম আব্দুল বারী, সাধারণ সম্পাদক মেহমুদ মোস্তফা রাসেল ও আবৃত্তি পরিষদ নওগাঁর সভাপতি ডা. ময়নুল হক দুলদুল।

বক্তারা বলেন, লাকী আখন্দ ও কাজী আরিফ দুইজনেই একাত্তরের রণাঙ্গনে যুদ্ধ করেছেন। কর্মজীবনেও তারা দুইজন স্ব-স্ব ক্ষেত্রে দেশের গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। লাকী আখন্দ সঙ্গীত জগতে এবং কাজী আরিফ আবৃত্তি শিল্পে কিংবদন্তীতুল্য শিল্পী। তাদের অমর কৃত্তিকে বেশি বেশি চর্চার মধ্য দিয়ে বাঙালি সংস্কৃতি জগতে তারা বেঁচে থাকবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একুশে পরিষদ নওগাঁ, নওগাঁ সরকারি কলেজ শাখার আহ্বায়ক আরিফ বিল্লাহ। দ্বিতীয় পর্বে কাজী আরিফ স্বরণে কবিতা আবৃত্তি করেন নওগাঁ সরকারি কলেজের প্রভাষক তামিম মাহমুদ সিদ্দিকী ও সাবরিন নাহার এবং ঐক্যতান নওগাঁ সরকারি কলেজ শাখার সভাপতি মহিবুল্লাহ পলক।

আবৃত্তি পর্ব শেষে লাকী আখন্দের গান দিয়ে তাকে স্মরণ করে সীমাহীন ব্যান্ডদলের শিল্পীরা। একে একে গাওয়া হয় ‘আবার এলা যে সন্ধ্যা’, ‘দেখা হবে বন্ধু’, ‘হঠাৎ করে বাংলাদেশ’, ‘কে বাঁশি বাজায়রে’ সহ লাকী আখন্দের বিভিন্ন জনপ্রিয় গান।

উল্লেখ্য, কিংবদন্তী সঙ্গীত শিল্পী লাকী আখন্দ গত ২১ এপ্রিল রাজধানীর মিডফোর্ড হাসপাতালে মারা যান। আবৃত্তি শিল্পী কাজী আরিফ ২৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের একটি হাসপাতালে মারা যান।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর